Abhishek Banerjee: লিপস অ্যান্ড বাউন্ডসে ইডি হানা বেআইনি! আদালতের দ্বারস্থ অভিষেক

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামলার শুনানির সম্ভাবনা। ইডির দায়ের করা এফআইআর খারিজের মামলা। লিপস এন্ড বাউন্ডসের অফিসে ইডির হানা বেআইনি বলে উল্লেখ। ফাইল ডাউনলোডের বিষয়টিও আবেদনে উল্লেখ। আদালতে হস্তক্ষেপের আবেদন। 

Updated By: Aug 31, 2023, 11:52 AM IST
Abhishek Banerjee: লিপস অ্যান্ড বাউন্ডসে ইডি হানা বেআইনি! আদালতের দ্বারস্থ অভিষেক
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: ইডি বেআইনিভাবে লিপস এন্ড বাউন্ডসের অফিসে হানা দিয়েছে। এই অভিযোগেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইডির দায়ের করা এফআইআর খারিজের মামলা। এমনকী যে ফাইল ডাউনলোড করা হয়েছে সেই বিষয়টিতেও আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। আদালতে দৃষ্টি আকর্ষণ অভিষেকের আইনজীবীর। আদালতের হস্তক্ষেপের আবেদন করা হয়েছে। 

আরও পড়ুন, Kestopur: তৃণমূল কাউন্সিলরের পা ধরে ক্ষমা চাইতে হল 'প্রতিবাদী' মা ও মেয়েকে!

আদালতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী বলেছেন, মূল মামলা এখনও নিষ্পত্তি হয়নি। রায়দান স্থগিত রয়েছে। আগামী ৫ সেপ্টেম্বর রায়দান। তার মধ্যে একই ইসিআইআর সূত্র ধরে অনেক কিছু হচ্ছে। তল্লাশি চালাচ্ছে ইডি। তাই আবেদন এখনই মামলার শুনানি হোক। আবেদনের ভিত্তিতেই শুক্রবার বিকেল ৪ টেয় শুনানির দিন স্থির করা হয়েছে। 

লিপস এন্ড বাউন্ডস সংস্থায় ইডি তল্লাশির 'পঞ্চনামা'। সেখানেই উল্লেখ রয়েছে তল্লাশি পর্বে ইডির আধিকারিকরা ছাড়াও ছিলেন আরও দু'জন ব্যাক্তি। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের মহিলা ডেপুটি ম্যানেজার। একই ব্যাংকের সিটি সেন্টার ব্রাঞ্চের আসিটেন্ট ম্যানেজার। সংস্থার হিসেব দেখভাল করেন চন্দন বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে চলে তল্লাশি। একটা রেকর্ড রুম, দুটি কেবিন, একটি রান্নাঘর এবং রিসেপশনে চলে তল্লাশি। তখনই বাজেয়াপ্ত করা নথির মধ্যে পাওয়া যায় বেশ কিছু ফাইল। ব্যাংকের হিসেব, দলিল/ডিড, একটি হার্ডডিস্ক, একটি মোবাইল ফোন বাজেয়াপ্ত হয়েছে। তবে উদ্ধার লিস্টে নেই ফাইল ডাউনলোডের কথা।

বুধবার কলকাতা পুলিস লিপস অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেডের এক কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে। ইডি-র বিরুদ্ধে দায়ের করা অভিযোগে বলা হয়, ২১ থেকে ২২ অগাস্টের মধ্যে সংস্থার অফিসে ১৮ ঘণ্টার অভিযানে একটি ডেস্কটপ কম্পিউটারে ১৬ টি এক্সেল ফাইল ডাউনলোড করে ফেডারেল এজেন্সি। দক্ষিণ কলকাতার নিউ আলিপুরের ওই অফিস থেকে ইডির দল বেশ কিছু নথি ও হার্ড ডিস্কও বাজেয়াপ্ত করে। 

এই অভিযানের পর শাসক দল এবং বিজেপির মধ্যে সমালোচনার ঝড় ওঠে। কারণ অভিযানের পরে ইডি একটি প্রেস বিবৃতি জারি করে বলে, অভিষেক বন্দ্যোপাধ্যায়, তৃণমূলের সাংসদ, মেসার্স লিপস অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং এপ্রিল ২০১২ থেকে জানুয়ারি ২০১৪ পর্যন্ত সংস্থাটিতে পরিচালকও ছিলেন। ইডির বিবৃতিতে আরও বলা হয়, শিক্ষা দফতরে নিয়োগ দুর্নীতির তদন্তেই এই অভিযান চালানো হয়। 

আরও পড়ুন, কলকাতা বিমানবন্দর থেকে লাল চন্দন কাঠ পাচারের ছক, গ্রেফতার ৪

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.