প্রাথমিকের পর বরাত খুলল কম্পিউটার শিক্ষকদের, বেতনবৃদ্ধির নির্দেশ পার্থর

কম্পিউটার শিক্ষকদের যোগ্যতা অনুযায়ী বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর।

Updated By: Jul 26, 2019, 10:38 PM IST
প্রাথমিকের পর বরাত খুলল কম্পিউটার শিক্ষকদের, বেতনবৃদ্ধির নির্দেশ পার্থর

নিজস্ব প্রতিবেদন: ১৪ দিনের মাথায় অনশন প্রত্যাহার করে নিলেন প্রাথমিক শিক্ষকরা। আজই তাঁদের অনেকটা দাবি মেনে নিয়ে বেতনবৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করে সরকার। তার পরই অনশন প্রত্যাহারের সিদ্ধান্ত প্রাথমিক শিক্ষকদের। এবার কম্পিউটার শিক্ষকদের দাবিদাওয়া মেটাতেও উদ্যোগী হল রাজ্য সরকার। ফলে বাড়তে চলেছে কম্পিউটার শিক্ষকদের বেতন। শিক্ষা দফতর নির্দেশ দিয়েছে, যোগ্যতা অনুযায়ী মাইনে বাড়াতে হবে কম্পিউটার শিক্ষকদের।    

কম্পিউটার শিক্ষকদের যোগ্যতা অনুযায়ী বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর। এর আগে শিক্ষামন্ত্রীর কাছে বহুবার প্রাপ্য বেতনের দাবিতে দরবার করেছেন কম্পিউটার শিক্ষকরা। শিক্ষকদের অভিযোগ, প্রাপ্য বেতন পাচ্ছেন না তাঁরা। অন্তত ৫ থেকে ৬ হাজার টাকা কম দেওয়া হচ্ছে।

বলে রাখি, কম্পিউটার শিক্ষকদের বেতন দেয় একটি ঠিকাদার সংস্থা। ফলে ওই শিক্ষকরা সরাসরি রাজ্যের অধীনে নেই। সরকার ঠিকাদার সংস্থাকে নির্দিষ্ট টাকা দেয়। তারাই কম্পিউটার শিক্ষকদের বেতন দেয়। কিন্তু ঠিকাদার সংস্থা প্রাপ্য বেতন থেকে বঞ্চিত করছে বলে অভিযোগ করে আসছেন শিক্ষকরা। প্রাপ্য বেতন না পেয়ে বিভিন্ন সময়ে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভও দেখিয়েছেন। এমনকি মিন্টো পার্কে কম্পিউটার শিক্ষকদের বিক্ষোভে লাঠিচার্জের অভিযোগ ওঠে। 

শিক্ষামন্ত্রীর সঙ্গে একাধিবার আলোচনায় বসেও ফলপ্রসূ মীমাংসা হয়নি। এবার তাঁদের দিকে নজর দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর নির্দেশ, অবিলম্বে বেতন কাঠামোর পর্যালোচনা করতে হবে ঠিকাদার সংস্থাকে। দ্রুত মেটাতে হবে বকেয়া। বাড়াতে হবে বেতন। 

প্রসঙ্গত, এদিনই শিক্ষা দফতর প্রাথমিক শিক্ষকদের বেতন একলপ্তে অনেকখানি বৃদ্ধির ঘোষণা করেছে। প্রশিক্ষণপ্রাপ্ত প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে এতদিন ছিল ২৬০০ টাকা। সেই গ্রেড পে করা হল ৩৬০০ টাকা। যার ভিত্তিতে আগে চাকরিজীবনের শুরুতেই শিক্ষকরা বেতন পেতেন ১৯০০০ টাকা। এখন সেই অঙ্কটা গিয়ে দাঁড়াচ্ছে ২৫৯৭০ টাকা। অন্যদিকে প্রশিক্ষণহীনদের আগে গ্রেড পে ছিল ২৩০০ টাকা। সেই অঙ্কটা এখন বাড়িয়ে দেওয়া হল ২৯০০ টাকা। 

আরও পড়ুন- নজরে তৃণমূলের মুখপত্র 'জাগো বাংলা', ডেরেককে তলব করল সিবিআই

.