Municipal Election 2022: পুরভোটের ভবিষ্যৎ কী? শনিবার ভার্চুয়াল বৈঠক মুখ্যসচিব ও নির্বাচন কমিশনের

হাইকোর্টের নির্দেশের পর তৎপর কমিশন।

Updated By: Jan 14, 2022, 06:17 PM IST
Municipal Election 2022: পুরভোটের ভবিষ্যৎ কী? শনিবার ভার্চুয়াল বৈঠক মুখ্যসচিব ও নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিবেদন: কোভিড আবহে রাজ্যে পুরভোটের (Municipal Election 2022) ভবিষ্যৎ কী? ভোট কি পিছিয়ে দেওয়া হবে? হাইকোর্টের(Calcutta High Court) নির্দেশের পর তৎপর কমিশন (Election Commission)। আগামিকাল, শনিবার মুখ্যসচিবের (CS) হরেকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন নির্বাচন কমিশনার সৌরভ দাস। সেই বৈঠকের পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

কোভিড মোকাবিলায় রাজ্যে ফের কড়া বিধিনিষেধ (Covid Restriction) জারি করেছে নবান্ন। নির্ধারিত সূচি মেনেই কি পুরভোট হবে? স্রেফ মুখ্যসচিব নন, এর আগে স্বরাষ্ট্রসচিব ও স্বাস্থ্য সচিবের সঙ্গেও বৈঠক করেছিলেন নির্বাচন কমিশনার সৌরভ দাস। সেই বৈঠকে কিন্তু সিদ্ধান্ত নেওয়া হয়েছিল,  ২২ জানুয়ারি নির্ধারিত দিনেই ভোট হবে শিলিগুড়ি, বিধাননগর, আসানসোল ও চন্দননগরে পুরনিগমে। বস্তুত, কোভিড আবহে প্রচার সংক্রান্ত নির্দেশিকাও জারি করেছে কমিশন। রাজ্য সরকার কমিশনকে জানিয়েছে, পুরভোটে ৯ হাজার সশস্ত্র পুলিস মোতায়েন করা হবে। ভোটের দিন প্রতিটি বুথ থাকবেন বন্দুকধারীরা।

আরও পড়ুন: Municipal Election 2022: পুরভোট ৪-৬ সপ্তাহ পিছতে পারে কি? ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনকে জানাতে নির্দেশ হাইকোর্টের

তাহলে? কোভিডের (Covid 19) জন্য  অন্তত ১ মাস ভোট পিছিয়ে দেওয়ার দাবি জনস্বার্থ মামলা দায়ের করা হয় হাইকোর্টে (Calcutta High Court)। সেই মামলায় প্রেক্ষিতে এদিন জনস্বার্থের কথা মাথায় রেখে প্রয়োজনে ভোট পিছিয়ে দেওয়া পক্ষেই মত দিল আদালত। কতদিন? ৪ থেকে ৬ সপ্তাহ। কমিশনকে সিদ্ধান্ত নেওয়ার জন্য ৪৮ ঘণ্টার সময়সীমাও বেঁধে দিয়েছে হাইকোর্ট। রাজ্যের সঙ্গে কেন বৈঠক? পুরভোটের ক্ষেত্রে কিন্তু প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয় রাজ্য সরকারই। সেই সিদ্ধান্তে মেনে ভোটের দিনক্ষণ ঘোষণা-সহ বাকি কাজগুলি কমিশন। সেকারণেই আদালতের সিদ্ধান্ত আগে জানানো হবে রাজ্যকে। এবং আগামিকাল, শনিবার মুখ্যসচিবের সঙ্গে বৈঠকের পর ভোট নিয়ে কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে বলে জানা গিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.