Bengal Police | Election Commission: কমিশনের প্রশ্নের মুখে পড়েও ছত্তিসগঢ়ে ভোট করতে ডাক বাংলার রাজ্য পুলিসের

রাজ্য পুলিসের প্রত্যেকটি কোম্পানি আজ কলকাতা স্টেশন থেকে দুপুর ৩টের সময় বিশেষ ট্রেনে চেপে গন্তব্যস্থলে রওনা দেবে। তাৎপর্যপূর্ণ বিষয়, যে রাজ্য পুলিসের বিরুদ্ধে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে বাংলার প্রধান বিরোধী দল বিজেপি, সেই পুলিসকেই বিজেপি শাসিত রাজ্যে ভোটের কাজে ব্যবহার করছে কমিশন।

Updated By: Mar 27, 2024, 02:47 PM IST
Bengal Police | Election Commission: কমিশনের প্রশ্নের মুখে পড়েও ছত্তিসগঢ়ে ভোট করতে ডাক বাংলার রাজ্য পুলিসের

সুতপা সেন: মধ্যপ্রদেশে লোকসভা নির্বাচনের জন্য আপাতত এই রাজ্যে পাঁচ কোম্পানি পুলিস মোতায়েনের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। দুর্গাপুর সশস্ত্র পুলিস বাহিনী থেকে পাঁচ কোম্পানি ফোর্স আগামী ৮ এপ্রিল থেকে মধ্যপ্রদেশে কাজ করা শুরু করে দেবে।

অন্যদিকে, দশ কোম্পানি রাজ্য পুলিসের বাহিনী পাঠানো হচ্ছে ছত্তিশগড়ে। এই দশ কোম্পানি বাহিনীর মধ্যে ব্যারাকপুর সশস্ত্র বাহিনী ব্রিগেড থেকে পাঁচ কোম্পানি, উত্তরবঙ্গ সশস্ত্র বাহিনী ব্রিগেড থেকে দুই, EFR ব্রিগেড থেকে এক কোম্পানি, কলকাতা পুলিস থেকে দুই কোম্পানি বাহিনীকে ছত্তিশগড়ে লোকসভা নির্বাচনে কাজে লাগানো হবে। আগামী এক এপ্রিল থেকে সংশ্লিষ্ট স্থানে দশ কোম্পানি বাহিনী কাজ শুরু করে দেবে।

কোম্পানিকে নির্দেশ দেওয়া হয়েছে, প্রত্যেক অফিসার 9MM পিস্তল সঙ্গে রাখবেন। এছাড়া, কনস্টেবলরা সঙ্গে রাখবেন SLR, ইনসাস।

আরও পড়ুন: Mahua Moitra ED summons: CBI তল্লাশির পর মহুয়া মৈত্রকে দিল্লিতে তলব ইডি-র

রাজ্য পুলিসের প্রত্যেকটি কোম্পানি আজ কলকাতা স্টেশন থেকে দুপুর ৩টের সময় বিশেষ ট্রেনে চেপে গন্তব্যস্থলে রওনা দেবে।

তাৎপর্যপূর্ণ বিষয়, যে রাজ্য পুলিসের বিরুদ্ধে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে বাংলার প্রধান বিরোধী দল বিজেপি, সেই পুলিসকেই বিজেপি শাসিত রাজ্যে ভোটের কাজে ব্যবহার করছে কমিশন।

আরও পড়ুন: Mathew Samuel| Narada Case: ভোটের আগে নারদ মামলায় ফের তলব সিবিআইয়ের, কড়া শর্ত দিলেন সাংবাদিক ম্যাথু

অন্যদিকে রুটমার্চ নিয়ে অভিযোগ আসছে কমিশনের কাছে। পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চে স্বচ্ছতা আনতে সমস্ত তথ্য কমিশন ওয়েবসাইটের মাধ্যমে সাধারণ মানুষ এবং রাজনৈতিক দলগুলোর কাছে তুলে ধরতে শুরু করেছে।

এই প্রথমবারের জন্য এই ব্যবস্থা গ্রহণ করল কমিশন। ceowestbengal.nic.in-এই ওয়েবসাইটে প্রবেশের পর রুটমার্চ নামে একটি অংশে ক্লিক করলেই সবাই কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ সম্পর্কে ওয়াকিবহাল হবেন।

বাংলায় কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ সঠিক পদ্ধতিতে হচ্ছে কি না, সেই সংক্রান্ত তথ্য আগামী ২৯ মার্চ ২০২৪ থেকে প্রতিদিন সকাল ১০টার মধ্যে হার্ড কপি এবং ই-মেলের মাধ্যমে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানোর নির্দেশ দিল কমিশন।

একই সঙ্গে সেই তথ্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছেও পৌঁছে দিতে হবে CRPF-কে। আসলে, CRPF এবারের নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর কো-অর্ডিনেট হিসাবে দায়িত্ব পেয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.