Exclusive: SSC-তে শূন্যপদের থেকেও বেশি সুপারিশপত্র! বাগ কমিটির রিপোর্ট নয়া তথ্য

'প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর ছাপা হয়েছিল ৩০০-র বেশি সুপারিশপত্র'। 

Updated By: May 26, 2022, 07:13 PM IST
Exclusive:  SSC-তে শূন্যপদের থেকেও বেশি সুপারিশপত্র! বাগ কমিটির রিপোর্ট নয়া তথ্য

অর্ণবাংশু নিয়োগী: Group D-র পর এবার Group C। বাগ কমিটির রিপোর্টে ফের SSC নিয়োগে 'বেনিয়মে'র পর্দাফাঁস। রিপোর্টে উল্লেখ, 'বিজ্ঞপ্তিতে ঘোষিত Group C-তে শূন্য়পদের থেকেও ৪৬৯টি বেশি সুপারিশপত্র দেওয়া হয়েছিল। প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর ছাপা হয়েছিল ৩০০-র বেশি সুপারিপত্র'। জি ২৪ ঘণ্টার হাতে এক্সক্লুসিভ তথ্য।

বাগ কমিটির রিপোর্টে বলা হয়েছে, 'তৎকালীন উপদেষ্টার কমিটির সদস্য শান্তিপ্রসাদ নির্দেশের এই কাজ করেছিলেন SSC প্রোগ্রাম অফিসার সমরজিৎ বিশ্বাস। কমিশনের আঞ্চলিক চেয়ারপার্সনের বক্তব্য় থেকে জানা যায়, Group C নিয়োগের জন্য যে প্যানেল তৈরি করা হয়েছিল, সেই প্যানেল নিয়ে কিছু বলার ক্ষমতা ছিল না আঞ্চলিক চেয়ারপার্সনদের। SSC তৎকালীন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য জানিয়েছেন, Group C পদে প্যানেল এমনভাবে প্রকাশ করা হয়েছিল, যাতে একজন কর্মপ্রার্থী শুধুমাত্র তাঁর Rank-ই জানতে পারেন। অন্য প্রার্থীদের Rank জানার সুযোগ ছিল না'। 

আরও পড়ুন: CM Mamata To Firhad: "ববি নিজে টাকাটা একটু বেশি নিয়েছে", হাসি মুখে মেয়রকে এ কী বললেন মুখ্যমন্ত্রী?

শুধু তাই নয়, Group D-র মতো Group C-তেও কর্মপ্রার্থীদের OMR শিট 'পুনর্মূ্ল্যায়ণ' করা হয়েছিল। কেন? RTI-কে কি হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছিল? বাগ কমিটির রিপোর্ট বলছে, 'প্যানেলে বেশ কিছু কর্মপ্রার্থীর Rank বদল করা হয়েছিল। পরবর্তীকালে যাঁরা তথ্য জানার অধিকার আইনে বা RIT করে নম্বর জানতে চেয়েছিলেন, শুধুমাত্র তাঁদের OMR শিটও পুনর্মূল্যায়ণের জন্য পাঠানো হয়েছিল। SSC-র প্রোগাম অফিসার সমরজিৎ বিশ্বাসের দাবি, Group C-র প্যানেলে মেয়াদ উত্তীর্ণ হওয়ার অনেক পরে উত্তরপত্র পুনর্মূল্যায়ণের জন্য NYSA Communications Pvt Ltd নামক সংস্থার কাছে পাঠানো হয়েছিল। এই সিদ্ধান্তে অনুমোদন ছিল এসপি সিনহা ও অশোক কুমার সরকারের'।

আরও পড়ুন: SKOCH Awards: শিক্ষাক্ষেত্রে নয়া স্বীকৃতি, ফের স্কচ পুরস্কার পাচ্ছে রাজ্য

সূত্রের খবর, SSC-র তৎকালীন উপদেষ্টা কমিটির সদস্য এসপি সিনহার বয়ানের উল্লেখ রয়েছে বাগ কমিটির রিপোর্টে। রিপোর্টে উল্লেখ, 'শান্তিপ্রসাদ সিনহার বয়ান অনুযায়ী,  কয়েকজন প্রার্থীর উত্তরপত্র পুনর্মূল্যায়ন করেছিল ND Infosystem নামক একটি সংস্থা। যদিও সব তথ্য যাচাই করে আমরা সিদ্ধান্তে পৌঁছেছি, এই সংস্থার কেউ পুনর্মূল্যায়নের কাজ করেনি'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.