শহরে পর পর ঘটে যাওয়া ATM জালিয়াতিতে যুক্ত ফরিদাবাদের গ্যাং, মনে করছেন গোয়েন্দারা

 দীর্ঘ CCTV ফুটেজ ঘেটে দেখে অপারেশনে সন্দেহ করা হয়েছে  ৩ জনকে।  

Updated By: May 31, 2021, 02:29 PM IST
শহরে পর পর ঘটে যাওয়া ATM জালিয়াতিতে যুক্ত ফরিদাবাদের গ্যাং, মনে করছেন গোয়েন্দারা

নিজস্ব প্রতিবেদন: লালবাজার গোয়েন্দা বিভাগের হাতে ATM জালিয়াতদের খোঁজ। জানা গিয়েছে, ফরিদাবাদের একটি গ্যাং ঢুকেছে কলকাতায়। তাদেরই কারচুপি চলছে বিগত দিনে। প্রসঙ্গত, কয়েকদিন ধরে কলকাতার ATM-য়ে লুঠ হচ্ছিল টাকা। মেশিন না ভেঙে প্রয়ুক্তিগত কারসাজিতেই টাকা হাতিয়ে নিচ্ছিল তারা। মেশিনে টাকা ভরতে গিয়ে গোটা বিষয়টি নজরে আসে। এরপরই কোমর বেঁধে নামে  লালবাজারের গোয়েন্দা বিভাগ। খতিয়ে দেখা হয় CCTV-ফুটেজ। কাশিপুরে ATM-য়ে যে ৩ জনের ছবি ধরা পড়েছে তার মধ্যে ১ জনের সঙ্গে মিল পাওয়া গিয়েছে ফরিদাবাদের গ্যাংয়ের একজনের। তাই এই জালিয়াতিতে সেই গ্যাংটিকেই প্রাথমিকভাবে টার্গেট করছে পুলিস।

প্রসঙ্গত, শহরে পর পর ঘটে যাওয়া ATM জালিয়াতির ঘটনার তদন্তভার হাতে নিল লালবাজারের ব্যাঙ্ক জালিয়াতি শাখা। পুলিস সূত্রে খবর, ৩৫ বার ট্রানজাকশন করা হয়েছে কাশিপুরের ATM থেকে | তুলে নেওয়া হয় ৭ লক্ষের বেশি টাকা। দীর্ঘ CCTV ফুটেজ ঘেটে দেখে অপারেশনে সন্দেহ করা হয়েছে  ৩ জনকে।  

আরও পড়ুনরাজা রামমোহন রায় মিউজিয়াম থেকে চুরি দুষ্প্রাপ্য সামগ্রী, গ্রেফতার ১

যাদের সন্দেহ করা হচ্ছে তাদের মধ্যে একজন মাস্ক  পড়েছিল, ১ জন এর মাথায় টুপি ছিল | সিসিটিভিতে দেখা গিয়েছে ATM স্ক্রিন  খুলে ডিভাইস রেখে টাকা তুলে নিচ্ছে তারা। আবার বেরোনোর সময় খুলে নিচ্ছে, তাদের গ্যাজেট |  সন্দেহ যাতে না হয় তার জন্য ফের জালিয়াতরা সেই ATM-য়ে ঢোকে কিছুক্ষণ  পর |  এভাবে প্রায় ৩৫ বার  ট্রানজাকশন করে  টাকা তুলে নেয় জালিয়াতরা |  যে দক্ষতার সঙ্গে তারা কাজ চালাছে তা দেখে অনুমান করা যাচ্ছে রক্ষনাবেক্ষন করে বা মেশিন বানায় যারা বা যারা টাকা ভরতে আসে ATM-য়ে  তাঁদের মধ্যেও কেউ যুক্ত হতে পাড়ে |  ব্যাঙ্ক, রক্ষণাবেক্ষণ ও লোডিং  যে সংস্থা  করে তাদের মধ্যে গত ৫ বছরের  প্রাক্তন ও বর্তমান কর্মীদের তালিকা চেয়েছে লালবাজার।  

আরও পড়ুন: ফের শহরে ATM জালিয়াতি, অদ্ভুত মেশিন ব্যবহার করে লুঠ হচ্ছে লাখ লাখ টাকা
 

প্রসঙ্গত, আরবিআই ছ’মাস আগে সব ব্যাঙ্কের সফটওয়ার আপডেট করার নির্দেশ দিয়েছিল। এই ব্যাঙ্কটি তার এটিএমের সফটওয়ার আপডেট করেনি। সে বিষয় সম্ভবত জানত এই চক্রটি। এখনও কাউকে পাকড়াও করা যায়নি। তদন্ত জারি রয়েছে লালবাজারের। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.