ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হাইকোর্ট, ৩ সদস্যের কমিটি গঠন

শুধুমাত্র এন্টালি বিধানসভার ঘরছাড়াদের ঘরে ফেরাতে কাজ করবে এই কমিটি।

Updated By: May 31, 2021, 01:45 PM IST
ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হাইকোর্ট, ৩ সদস্যের কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদন: ভোট পরবর্তী হিংসায় এন্টালি বিধানসভা কেন্দ্রের ঘরছাড়াদের ঘরে ফেরাতে এবার হস্পক্ষেপ করল কলকাতা হাইকোর্ট। এই মর্মে একটি তিন সদস্যের কমিটি তৈরি করল আদালত। যে কমিটিতে রয়েছেন জাতীয় ও রাজ্য মানবাধিকার কমিশনের একজন করে সদস্য এবং রাজ্য লিগ্যাল সার্ভিস কমিটির এক সদস্য।  

একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে সোমবার কলকাতা হাইকোর্টের পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ এই কমিটি তৈরি করেছে। যে বেঞ্চে রয়েছেন হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি হরিশ ট্যান্ডান, বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি সুব্রত তালুকদার। বৃহত্তর বেঞ্চের নির্দেশ, ভোট পরবর্তী হিংসার ঘটনায় এন্টালি বিধানসভার যে সমস্ত মানুষ এখনও ঘরে ফিরতে পারেননি। তাঁদের ঘরে ফেরাতে উদ্যোগ নেবে এই কমিটি।  

আরও পড়ুন: Xray-তে ধরা পড়েনি কোনও নিউমোনিক বদল, বেডে শুয়েই খবরে চোখ রাখছেন Buddhadeb

আরও পড়ুন: ‘Alapan-কে ছাড়ছে না রাজ্য, নির্দেশ প্রত্যাহার করুক কেন্দ্র’, Modi-কে চিঠি Mamata-র

কীভাবে নেওয়া হবে সেই উদ্যোগ? আদালতের নির্দেশ, এন্টালি বিধানসভার যাঁর ঘরছাড়া মানুষ, তাঁরা মঙ্গলবার সকাল ১১টার মধ্যে রাজ্য লিগ্যাল সার্ভিস কমিটির ইমেল আইডিতে অভিযোগ জানাতে পারবেন। সেই অভিযোগ যাচাই করে, তাঁদের ঘরে ফেরার ব্যবস্থা করবে ওই তিন সদস্যের কমিটি। সেক্ষেত্রে কোনও রাজনৈতিক রঙ, কোনও ধর্ম, বর্ণ না দেখা চলবে না। কমিটিকে সাহায্য করবে এন্টালি বিধানসভা কেন্দ্রের অন্তর্গত থানা। ৪ জুন মামলার পরবর্তী শুনানি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)