মন্ত্রিত্বের চেয়ে বড় দল কী দেবে! রাজীবকে ফিরহাদ; TMC ভাঙছে, কটাক্ষ অধীরের

রাজীব বন্দ্যোপাধ্যায় বেশিদিন আর তৃণমূলে নেই বলে দাবি করলেন অধীর চৌধুরী।

Updated By: Dec 5, 2020, 06:50 PM IST
মন্ত্রিত্বের চেয়ে বড় দল কী দেবে! রাজীবকে ফিরহাদ; TMC ভাঙছে, কটাক্ষ অধীরের

নিজস্ব প্রতিবেদন: দুর্নীতিগ্রস্তরা সামনের সারিতে। যোগ্যরা প্রাধান্য পাচ্ছেন না। রাজীব এমন বেসুরো বাজার পর সংযত প্রতিক্রিয়া দিয়েছেন তৃণমূলের দুই নেতা। ফিরহাদ হাকিম অবশ্য মনে করিয়ে দিয়েছেন, রাজীব বন্দ্যোপাধ্যায়কে মন্ত্রী করেছে দল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর কটাক্ষ, তৃণমূল ভাঙছে। নির্বাচনের পর তৃণমূল দলটার আর অস্তিত্ব থাকবে না।     
             
রাজীবের বিস্ফোরক মন্তব্যের প্রেক্ষিতে এ দিন ফিরহাদ হাকিম বলেন,'রাজীব ভাল ছেলে। ইয়ং ছেলে। মন্ত্রী হিসেবে জায়গা পেয়েছে। মন্ত্রীই তো রয়েছে। এর থেকে বড় আর কী দেবে দল? ও আমার ছোট ভাই।' বর্ষীয়ান তৃণমূল নেতা সুব্রত মুখোপাধ্যায়ের কথায়,'আমি জানি না কেন বলেছে? কী অবস্থায় বলেছে? আমরাও তো কাজ করি। আমাদের উপলব্ধি আলাদা। যথেষ্ট সম্মানের সঙ্গেই কাজ করছি। আমি জানি না ও কেন বলেছে?' 

রাজীব বন্দ্যোপাধ্যায় বেশিদিন আর তৃণমূলে নেই বলে দাবি করলেন অধীর চৌধুরী। প্রদেশ কংগ্রেস সভাপতির প্রতিক্রিয়া,আগামী দিনে রাজীব বন্দ্যোপাধ্যায় তৃণমূল ছাড়বেন, তার ইঙ্গিত দিচ্ছেন। তৃণমূল খণ্ডবিখণ্ড হয়ে যাচ্ছে। মমতার নেতৃত্বের সবাই একজোট হয়েছিলেন। তাঁর নেতৃত্ব অযোগ্য প্রমাণিত হচ্ছে। তৃণমূল ভাঙছে। ভাঙতে ভাঙতে তার অস্তিত্বের সংকটে পড়বে। নির্বাচনের পর তৃণমূল উঠে যাবে। তৃণমূল নামে  কোনও দলের অস্তিত্ব থাকবে না।

এ দিন একটি অরাজনৈতিক অনুষ্ঠানে রাজীব বলেছেন,'যখন যোগ্যতার সঙ্গে কাজ করার চেষ্টা করেছি, সঙ্গে সঙ্গে পিছনের সারিতে ঠেলে দেওয়া হয়েছে। যে মুখগুলোকে মানুষ দেখতে চায় না, দুর্নীতিগ্রস্ত, স্বচ্ছতার সঙ্গে কাজ করতে পারে না যাঁরা, সত্যি কথা বলতে পারে না, তাঁরা স্তাবক বলে সামনের সারিতে আনা হচ্ছে। এ কী যন্ত্রণা বোঝাতে পারব না! এটা স্তাবকতার যুগ। আমি ভাল বললে ভাল বলতে হবে। খারাপ বললে খারাপ বলতে হবে। হ্যাঁ-তে হ্যাঁ, না-তে না মেলাতে পারলে তুমি ভাল নইলে তুমি খারাপ। 

কী প্রসঙ্গে এমনটা বলেছেন বনমন্ত্রী? Zee ২৪ ঘণ্টাকে রাজীব বন্দ্যোপাধ্যায় প্রতিক্রিয়া দেন ,'খারাপটাকে যাঁরা খারাপ বলতে পারছে না, ভাল বলছে। ভালটাকে ভাল বলতে পারছে না, খারাপ বলছে। এই স্তাবকতায় আমি বিশ্বাসী নই। ন্যাচরালি সেখানে নম্বর কম।' শুভেন্দু দল ছাড়লে কি ক্ষতি হবে? বনমন্ত্রীর সাফ কথা,'শুভেন্দু অধিকারী দল ছাড়লে ক্ষতিই হবে। কেন এত ক্ষোভ-বিক্ষোভ, সেটা দলের অনুসন্ধান করা উচিত। যত তাড়াতাড়ি ভাববে তত মঙ্গল।' 

আরও পড়ুন- জেলে বসে মোদী-মমতাকে চিঠি সুদীপ্তর, ৬ প্রভাবশালীর নাম ফাঁস

.