নারদ মামলায় আরও ২ দিন গৃহবন্দি ৪ হেভিওয়েট, বুধবার ফের শুনানি বৃহত্তর বেঞ্চে

হাইকোর্টে জোর ধাক্কা খেল সিবিআই (CBI)।

Updated By: May 24, 2021, 03:45 PM IST
নারদ মামলায় আরও ২ দিন গৃহবন্দি ৪ হেভিওয়েট, বুধবার ফের শুনানি বৃহত্তর বেঞ্চে

নিজস্ব প্রতিবেদন: হাইকোর্টে নারদ মামলার শুনানি ঘিরে অনিশ্চয়তা। সিবিআই-র মুলতুবি আর্জি শেষপর্যন্ত খারিজ করে দিল পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চ। তবে, শুনানি শেষে স্বস্তি পেলেন না ফিরহাদ হাকিম (Firhad Hakim), সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee), মদন মিত্র (Madan Mitra) ও শোভন চট্টোপাধ্যায় (Sovan Chatterjee)। আপাতত আরও ২ দিন গৃহবন্দি থাকতে হবে ৪ হেভিওয়েট নেতাকে। ফের শুনানি হবে বুধবার।

নারদা মামলায় অভিযুক্তদের কি অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হবে? হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধানবিচারপতির ডিভিশন বেঞ্চে মতানৈক্য়ের পর মামলার নিষ্পত্তির জন্য় বৃহত্তর বেঞ্চ গঠন করা হয়। এই বেঞ্চে  ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ছাড়াও রয়েছেন বিচারপতি আই পি মুখার্জী, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি সৌমেন সেন ও  বিচারপতি অরিজিৎ ব্যানার্জী। 

গতকাল মাঝ-রাতে হাইকোর্টের এই বৃহত্তর বেঞ্চ গঠনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে অনলাইনে মামলা দায়ের করে সিবিআই (CBI)। শুধু তাই নয়, বৃহত্তর বেঞ্চে মামলার শুনানি স্থগিত রাখারও আবেদন জানানো হয়। এরপর এদিন হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে মামলার শুনানি মুলতুবি রাখার আবেদন জানানো হয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে। কিন্তু সেই আর্জি খারিজ হয়ে যায়। উল্টে বিচারপতিরা প্রশ্ন তোলেন, ঘুর্ণিঝড় এলে কীভাবে মামলার শুনানি হবে?

আরও পড়ুন: Yaas রুখতে প্রস্তুত দমকল, ১৫৪ ফায়ার স্টেশনে Control Room, নজরদারিতে সুজিত বসু

এদিন শুনানিতে বৃহত্তর বেঞ্চের বিচারপতিরা CBI-র কাছে জানতে চান, 'সাত বছর ধরে আপনারা অভিযুক্তদের গ্রেফতার করলেন না। এবার তাঁদের গ্রেফতার করলেন। তারপর তাঁরা জামিন পেলেন। আপনাদের জামিনের বিরোধিতায় ব্যস্ততা কেন'!  অভিযুক্তদের পক্ষে আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, 'জামিনে স্থগিতাদেশ দেওয়ার মামলায় আমাদের কথা শোনা হয়নি'। অপর আইনজীবী সিদ্ধার্থ লুথরার প্রশ্ন, 'শুধুমাত্র একটি চিঠির উপর ভিত্তি করে জামিনে স্থগিতাদেশ দিয়েছে আদালত। অভিযুক্তদের কথা শোনা হয়নি। ৪০৭ ধারায় কীভাবে স্থগিতাদেশ দেওয়া যায়'? শাসকদলের নেতা-মন্ত্রীদের গ্রেফতারির পর নিজাম প্যালেসের বাইরে জমায়েত ও বিক্ষোভের প্রসঙ্গ টেনে জামিনের বিরোধিতা করেন CBI-র আইনজীবী। মধ্যহ্নভোজের আগে বেলা দেড়টা নাগাদ শুনানি স্থগিত হয়ে যায়।

আরও পড়ুন: যোগাযোগ রাখতে হবে CESC-KMC-র সঙ্গে, তৈরি রাখতে হবে জেনারেটর, একগুচ্ছ নির্দেশ ট্রাফিক পুলিসকে

হাইকোর্টে সূত্রে খবর, ব্যক্তিগত কারণে আগামিকাল অর্থাত্‍ মঙ্গলবার ছুটি নিচ্ছেন হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচার রাজেশ বিন্দাল। সেকারণে মামলার পরবর্তী শুনানি হবে বুধবার। ততদিন পর্যন্ত গৃহবন্দি থাকতে হবে নারদ মামলায় অভিযুক্ত ৪ হেভিওয়েট নেতাকেই।

.