Calcutta Hight Court: সরকারের বিরুদ্ধে এবার হাইকোর্টে প্রাক্তন সরকারি আইনজীবী!

২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত হাইকোর্টে সরকারি আইনজীবী ছিলেন মামলাকারী। একাধিক মামলাও লড়েছিলেন তিনি।

Updated By: Aug 31, 2022, 11:50 PM IST
Calcutta Hight Court: সরকারের বিরুদ্ধে এবার হাইকোর্টে প্রাক্তন সরকারি আইনজীবী!

অর্ণবাংশু নিয়োগী: একসময়ে রাজ্যের হয়ে কম মামলা লড়েননি। এবার সেই রাজ্যের বিরুদ্ধেই হাইকোর্টের দ্বারস্থ হলেন খোদ প্রাক্তন সরকারি আইনজীবী! কেন? যত মামলা লড়েছেন, সে বাবদ বকেয়া টাকা পাচ্ছেন না। আগামী দশ দিনের মধ্যে প্রাক্তন পাবলিক প্রসিকিউটরকে সাড়ে ১৪ লাখ টাকা দিতে হবে রাজ্য সরকারকেও। মামলার রায় ঘোষণা করলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য।

২০১৩ থেকে ২০১৭। ৪ বছর হাইকোর্টে সরকারি আইনজীবী ছিলেন মনজিৎ সিং। একাধিক মামলাও লড়েছিলেন তিনি। মনজিতের দাবি, মামলার লড়ার জন্য সরকারের কাছে তাঁর প্রাপ্য ৫৫ লাখ টাকা! সেই টাকা পাননি এখনও। কেন? বকেয়া মিটিয়ে দেওয়ার আবেদন জানিয়ে বিভিন্ন দফতরের চিঠি লিখেছেন প্রাক্তন সরকারি আইনজীবী। শুধু তাই নয়, সেই চিঠির প্রতিলিপি পাঠিয়ে দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী। কিন্তু সমস্যা মেটেনি।

গত সপ্তাহে হাইকোর্টে রাজ্যের বিরুদ্ধে মামলা করেন মনজিৎ। তাঁর হয়ে মামলা লড়ছিলেন তাঁর ছেলে গগণজৎ সিং। এদিন শুনানি হয় বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাসে। কয়েক দিন আগে বাস ভাড়া বৃদ্ধি সংক্রান্ত মামলায় রাজ্যকে ১০ হাজার জরিমানা করে হাইকোর্ট। নির্দিষ্ট নিয়ম মেনে বাস ও মিনি বাসে ভাড়া নেওয়া হচ্ছে কিনা, সে বিষয়ে রাজ্য়কে হলফনামা দিতে নির্দেশ দিয়েছিল প্রধান বিচারপতি  প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। কিন্তু নির্ধারিত সময় হলফনামা জমা পড়েনি আদালতে। সেই কারণেই এই জরিমানা।

আরও পড়ুন: Mamata Banerjee: 'জুন যেন ফোন করে বলে ক্ষমা চেয়েছ', মন্ত্রী শ্রীকান্তকে নির্দেশ মমতার

এদিকে রাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা চলছে হাইকোর্টে। একের পর এক রায়ে অস্বস্তিতে বেড়েছে রাজ্যের। খোদ শিক্ষা দফতরের প্রাক্তন প্রতিমন্ত্রী পরেশ অধিকারী মেয়ে অঙ্কিতাকে চাকরি থেকে বরখাস্ত করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়। এমনকী, শিক্ষকতা চাকরি করে যে বেতন পেয়েছেন, সেই টাকাও ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। অঙ্কিতার বদলে এখন চাকরি করছেন মামলাকারী ববিতা সরকার।

২০১৪ সালে প্রাথমিক টেটের দ্বিতীয় তালিকা বেআইনি বলে ঘোষণা করেছে হাইকোর্ট। দুর্নীতি মামলা স্পেশাল স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের নির্দেশ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেক সরিয়ে দেওয়া হয়েছে মানিক বন্দ্যোপাধ্যায়কে। নিজাম প্যালেসে হাজিরা দিতে হয়েছে তাঁকে। পর্ষদের অপসারিত সভাপতিকে ম্যারাথন জেরা করেছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা

 

 

.