মার্কিন সংস্থার সমীক্ষার বিচারে শহরের সেরা স্কুল ফিউচার ফাউন্ডেশন

শিক্ষা ও শিক্ষার বাইরে নানাবিধ দিক নিয়ে গোটা ভারতের বিভিন্ন স্কুলগুলিতে সমীক্ষা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের লিডিং স্কুলস কর্প।

Updated By: Sep 26, 2019, 12:01 AM IST
মার্কিন সংস্থার সমীক্ষার বিচারে শহরের সেরা স্কুল ফিউচার ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদন: শুধু পড়াশুনো নয়, এর পাশাপাশি দরকার শিশুদের মধ্যে নীতি শিক্ষা ও মূল্যবোধের সঠিক চর্চাও। বিদ্যে ও জীবনবোধের মিশ্রণই গড়ে তোলে  ভবিষ্যতে সুনাগরিক। মার্কিন যুক্তরাষ্ট্রের লিডিং স্কুল কর্প কলকাতার তেমনই একটি স্কুলকে নির্বাচিত করল। 
   
শিক্ষা ও শিক্ষার বাইরে নানাবিধ দিক নিয়ে গোটা ভারতের বিভিন্ন স্কুলগুলিতে সমীক্ষা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের লিডিং স্কুলস কর্প। তাদের বিচারে কলকাতায় সব স্কুলকে ছাপিয়ে গিয়েছে ফিউচার ফাউন্ডেশনের স্কুল। তারাই এরাজ্য থেকে ঠাঁই পেয়েছে ওই তালিকায়।  

ফিউচার ফাউন্ডেশন ছাড়া গোটা দেশ থেকে মাত্র ৪০টি স্কুল নির্বাচিত হয়েছে। রায়ান ইন্টারন্যাশনাল, হায়দরাবাদ পাবলিক স্কুলও রয়েছে ওই তালিকায়। ভারত ছাড়া ব্রিটেন, অষ্ট্রেলিয়া-সহ একাধিক দেশে সমীক্ষা চালিয়েছে ওই মার্কিন সংস্থা। 

সমীক্ষায় স্কুলে আন্তর্জাতিক মানের শিক্ষাপদ্ধতি যেমন খতিয়ে দেখা হয়েছে, তেমনই দেখা হয়েছে তাতে ছাত্রছাত্রীরা কতটা সাড়া দিচ্ছে। অর্থাত্ শিক্ষার পদ্ধতিই নয়, সেই শিক্ষা কতটা বোধগম্য হচ্ছে, কতটা ছাত্রছাত্রীদের জীবনধারায় পরিবর্তন হচ্ছে, সমীক্ষায় তার পর্যালোচনা করা হয়েছে। 

আরও পড়ুন- মোদীকে চাপে ফেলতে পারলাম না, অবশেষে স্বীকার করে নিলেন হতাশ ইমরান

.