শহরের বৃদ্ধ-বৃদ্ধাদের পরিচর্যার জন্য এবার 'প্যাকেজ পরিষেবা'

বাড়িতে একা থাকেন বৃদ্ধ বাবা-মা। হঠাত অসুস্থ হয়ে পড়েছেন। দেখার কেউ নেই। কিংবা সংসারের খুঁটিনাটি কাজ। কী করবেন বুঝেই উঠতে পারছেন না। কোনও চিন্তা নেই। এই শহরেই বৃদ্ধ-বৃদ্ধাদের পরিচর্যার জন্য কাজ করছে বেশ কয়েকটি সংস্থা। নাম নথিভুক্ত করালেই মুশকিল আসান।

Updated By: Jul 12, 2016, 08:16 PM IST
শহরের বৃদ্ধ-বৃদ্ধাদের পরিচর্যার জন্য এবার 'প্যাকেজ পরিষেবা'

ওয়েব ডেস্ক : বাড়িতে একা থাকেন বৃদ্ধ বাবা-মা। হঠাত অসুস্থ হয়ে পড়েছেন। দেখার কেউ নেই। কিংবা সংসারের খুঁটিনাটি কাজ। কী করবেন বুঝেই উঠতে পারছেন না। কোনও চিন্তা নেই। এই শহরেই বৃদ্ধ-বৃদ্ধাদের পরিচর্যার জন্য কাজ করছে বেশ কয়েকটি সংস্থা। নাম নথিভুক্ত করালেই মুশকিল আসান।

শহরের উত্তর অথবা দক্ষিণ। নিঃসঙ্গ বৃদ্ধ-বৃদ্ধাদের সংখ্যা নেহাত কম নয়। এঁদের দৈনন্দিন সমস্যা সমাধানে কাজ করছে বেশ কয়েকটি সংস্থা।যে কোনও প্রয়োজনে দেখা মিলবে সংস্থার প্রতিনিধিদের। সংস্থা থেকে পরিষেবা পাওয়ার জন্য বিভিন্ন প্যাকেজ রয়েছে। পছন্দসই প্যাকেজ নিয়ে নাম নথিভুক্ত করতে হবে। প্যাকেজ অনুযায়ী মিলবে পরিষেবা ।

যেসব পরিষেবা মিলবে 

বাড়িতেই পরিচর্যা, পেনশন তোলা, ব্যাঙ্কে যাওয়া, দোকান-বাজার করে দেওয়া, বাড়ি গিয়ে ফিজিওথেরাপির ব্যবস্থা করা, চিকিত্সা সরঞ্জাম ভাড়া, কিনে দেওয়ার ব্যবস্থা করা, নার্সের ব্যবস্থা করে দেওয়া, আপত্কালীন চিকিত্সার ব্যবস্থা করা, হঠাত অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিত্সা অথবা নার্সিংহোমে ভর্তি করে দেওয়ার ব্যবস্থা, অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা, মানসিকভাবে পাশে থাকা, কাউন্সেলিং বা আড্ডার মাধ্যমে নিঃসঙ্গতা কাটানো।

বিপদে, কীভাবে জানাবেন?

হঠাত অসুস্থ হলে সংস্থার পক্ষ থেকে দেওয়া  গ্যাজেটের মাধ্যমে নিজের অসুস্থতার কথা জানানো যাবে। কথা বলার মত অবস্থায় না থাকলে আপনার অবস্থান বুঝে সেখানে পৌঁছে যাবেন সংস্থার প্রতিনিধিরা। যা প্রয়োজন তার দ্রুত ব্যবস্থা করবেন। দিন থেকে শুরু করে গভীর রাত...চব্বিশ ঘণ্টার জন্যই পাওয়া যাবে এই পরিষেবা।

.