গণশক্তিকে বিজ্ঞাপন দাও, রাজ্য কে কড়া ভাষায় নিন্দা আদালতের

গণশক্তির বিজ্ঞাপন সংক্রান্ত মামলায় আদালতে ধাক্কা খেল রাজ্য। যে মাপকাঠিতে অন্য সংবাদপত্রকে বিজ্ঞাপন, সে মাপকাঠিতেই গণশক্তিকে বিজ্ঞাপন দিতে রাজ্যকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিজ্ঞাপন না দিলে আদালতের কাছে ব্যাখ্যা দিতে হবে রাজ্যকে।  

Updated By: Mar 21, 2015, 02:39 PM IST
গণশক্তিকে বিজ্ঞাপন দাও, রাজ্য কে কড়া ভাষায় নিন্দা আদালতের

ওয়েব ডেস্ক: গণশক্তির বিজ্ঞাপন সংক্রান্ত মামলায় আদালতে ধাক্কা খেল রাজ্য। যে মাপকাঠিতে অন্য সংবাদপত্রকে বিজ্ঞাপন, সে মাপকাঠিতেই গণশক্তিকে বিজ্ঞাপন দিতে রাজ্যকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিজ্ঞাপন না দিলে আদালতের কাছে ব্যাখ্যা দিতে হবে রাজ্যকে।  

২০১১ রাজনৈতিক পরিবর্তনের পর গণশক্তির সরকারি বিজ্ঞাপন বন্ধ হয়ে যায়। সরকারপক্ষের যুক্তি ছিল, গণশক্তি সিপিআইএমের এ রাজ্যের মুখপাত্র। তাই বিজ্ঞাপন দেওয়া যাবে না। রাজ্যের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। পাল্টা যুক্তি ছিল, গণশক্তি একটি খবরের কাগজ হিসেবে রেজিস্টার্ড। কেন্দ্রীয় সরকারের বড় বিজ্ঞাপন পায়।   গণশক্তির শুভাকাঙ্খী পিআইএল করেছিল। শুক্রবার মামলার রায় দিল আদালত।  

বিচারপতি বলেন, "গণশক্তি রেজিস্ট্রার্ড একটি দৈনিক পত্রিকা। খবরের কাগজের হিসেবেই অ্যাড দিতে হবে। তার সার্কুলেশনের মাপকাঠিতেই তাকে বিজ্ঞাপন দিতে হবে।" তার পাশাপাশি সরকারি সিদ্ধান্তের কড়া ভাষায় নিন্দা করা করেছেন বিচারপতি। শুক্রবার মামলাটি উঠলে রাজ্যের সিদ্ধান্তের সমালোচনা করে হাইকোর্ট জানিয়ে দেয়, গণশক্তি একটি নথিভূক্ত সংবাদপত্র। সার্কুলেশনের মাপকাঠিতেই গণশক্তিকেও সরকারি বিজ্ঞাপন দিতে হবে। এরপরও যদি গণশক্তিকে বিজ্ঞাপন না দেয় সরকার, হাইকোর্ট জানিয়েছে, তাহলে আদালতে হাজির হয়ে তার ব্যাখ্যা দিতে হবে সরকারপক্ষকে।

 

.