Gandhipedia: এক ক্লিকেই সামনে হাজির সব তথ্য, যুব সমাজকে মহাত্মাকে চেনাতে AI গান্ধীপিডিয়া!

https://gandhipedia150.in/dn/gandhipedia_home -এই লিঙ্কে গিয়ে ক্লিক করলেই গান্ধীপিডিয়া খুলে হবে। 

Updated By: Dec 27, 2023, 06:20 PM IST
Gandhipedia: এক ক্লিকেই সামনে হাজির সব তথ্য, যুব সমাজকে মহাত্মাকে চেনাতে AI গান্ধীপিডিয়া!

অয়ন ঘোষাল : জাতির জনক মহাত্মা গান্ধীকে চেনেন সবাই। জানেন কজন? গান্ধী সম্পর্কে বিশদে জানতে দেশের তরুণ যুব সমাজের কাছে প্রামাণ্য নথি বা তথ্য কী? বিশেষত যারা বই তেমন একটা পড়ে না। মূলত নেট জগতে দুনিয়ার খবরাখবরের ওপর চোখ রাখে, তাদের কাছে গান্ধী সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে দেওয়া যায় কীভাবে? এই ভাবনা থেকেই বছর চারেক আগে আইআইটি খড়গপুরের কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগের অধ্যাপক অনিমেষ মুখোপাধ্য়ায় এই নিয়ে কাজ শুরু করেন।

৪ বছরের নিরন্তর গবেষণা, গান্ধী বিশেষজ্ঞদের সঙ্গে লাগাতার আলোচনা এবং নিজের দৈনন্দিন কাজের অভিজ্ঞতার ফসল গান্ধীপিডিয়া। এটি এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে মাউস ক্লিক করলে গান্ধী সম্পর্কে প্রয়োজনীয় সমস্ত তথ্য-ই ডকুমেন্ট AI আকারে পাওয়া যাবে। ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়াম খড়গপুর এবং গান্ধীনগর আইআইটি-কে যৌথভাবে সাইট ডিজাইন করার দায়িত্ব দেওয়া হয়। মূল ডিজাইনটি করেন অনিমেষ মুখোপাধ্য়ায়।

কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রকের অধীন ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়ামের অধিগৃহীত এই সাইটটির আজ অনলাইনে আনুষ্ঠানিক সূচনা করেন কেন্দ্রীয় ন্যায় সংসদীয় বিষয়ক এবং সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘাওয়াল। https://gandhipedia150.in/dn/gandhipedia_home -এই লিঙ্কে গিয়ে ক্লিক করলেই গান্ধীপিডিয়া খুলে হবে। এটি একটি AI অর্থাৎ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স পাওয়ার পোর্টাল।

আরও পড়ুন, বৈধ নয় MPhil ডিগ্রি, ভর্তি প্রক্রিয়া বন্ধ করতে নির্দেশ UGC-র

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 

.