Durga Puja: পুজোর একগুচ্ছ গাইডলাইন; মণ্ডপে কড়াকড়ি; কার্নিভালে নিষেধাজ্ঞা

পুজো কমিটিগুলি যেন তৃতীয়া থেকেই দর্শনার্থীদের জন্য প্যান্ডেল উন্মুক্ত করে দেয়।

Updated By: Oct 5, 2021, 06:07 PM IST
Durga Puja: পুজোর একগুচ্ছ গাইডলাইন; মণ্ডপে কড়াকড়ি; কার্নিভালে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদন: আসন্ন দুর্গাপুজোকে ঘিরে কিছু নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। নবান্ন এ সংক্রান্ত একটি বিশদ গাইডলাইনও প্রকাশ করল। 

করোনা-পরিস্থিতিকে মাথায় রেখে এবং সুরক্ষাবিধি মান্য করে শারদোৎসব উপভোগের জন্য কিছু নিয়ম মেনে চলার নির্দেশ দিল নবান্ন। যে নির্দেশ মেনে চলতে বাধ্য থাকবে পুজো কমিটি এবং ক্লাবগুলি।

আরও পড়ুন: Durga Puja 2021: লর্ড কার্জন এসেছিলেন প্যারীমোহনের এই পুজো দেখতে

কোভিডের কথা মাথায় রেখে পুজো প্যান্ডেল করতে হবে যত দূর সম্ভব খোলামেলা, প্রবেশ ও প্রস্থানের জন্য সেখানে থাকতে হবে আলাদা গেট। দর্শনার্থীদের মাস্ক পরা বাধ্য়তামূলক। যাঁদের মাস্ক থাকবে না, পুজো কমিটির দায়িত্ব থাকবে তাঁদের মধ্যে মাস্ক বিলি করে অন্তত পক্ষে প্যান্ডেল-সন্নিহিত অঞ্চলে সুরক্ষা নিশ্চিত করা।

পুজো প্যান্ডেলে থাকতে হবে যথেষ্ট সংখ্যক স্বেচ্ছাসেবক। করোনা সুরক্ষাবিধি যথাযথ মানা হচ্ছে কিনা তা দেখবেন তাঁরা। দেখবেন দর্শনার্থীরা যেন মাস্ক পরা, স্যানিটাইজার ব্য়বহার বা 'ফিজিক্যাল ডিসট্যান্স' মেনে চলছেন। স্বেচ্ছাসেবকেরা অঞ্জলি দেওয়া, প্রসাদ বিতরণ, সিঁদুর খেলা ইত্যাদিতে যাতে অযথা ভিড় না হয়, দেখবেন তা-ও। পুরোহিতকে অঞ্জলির মন্ত্রোচ্চারণ করতে হবে মাইক্রোফোনে, দর্শনার্থীকে সঙ্গে নিয়ে আসতে হবে ফুল। পুজো প্যান্ডেলের আশপাশে কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান করা চলবে না।

পুজোগুলিকে যাঁরা বিভিন্ন সংস্থার তরফে পুরস্কৃত করেন, তাঁরা কখনোই বেশি সংখ্যায় আসতে পারবেন না। একই সময়ে বিচারকমণ্ডলীর তরফে দুটির বেশি গাড়ি যেন না ঢোকে পুজো চত্বরে। পুজোর এই নান্দনিক বিচার 'ভার্চুয়ালি' হওয়াটাই কাম্য। বিচারকদের যদি একান্ত প্য়ান্ডেল-চত্বরে আসতেই হয় তবে তা সকাল ১০টা থেকে বেলা ৩টের মধ্যে হওয়াই বাঞ্ছনীয়। 

প্যান্ডেলে বা পুজো-চত্বরে কোনও নির্দিষ্ট সময়-পর্বে যাতে ভিড় না জমে সেজন্য পুজো উদ্যোক্তাদের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রচার করার কথা বলা হয়েছে। 

পুজো উদ্বোধন বা প্রতিমা বিসর্জনের ক্ষেত্রে বাহুল্য বর্জন করতে হবে। প্রতিমা নিরঞ্জনের ঘাট পুরোপুরি জীবাণুমক্ত করে রাখতে হবে। এবং অতিমারী-পরিস্থিতি মাথায় রেখেই এবার করা হবে না কোনও কার্নিভাল। 

কোনও আপৎকালীন পরিস্থিতিতে দমকল দফতর বিনামূল্যে পরিষেবা দেবে পুজো কমিটিগুলিকে। বিদ্য়ুতের খরচে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। শুধু তাই নয় এ সংক্রান্ত যাবতীয়  ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে আর্থিক সহায়তা দানের লক্ষ্যে পুজো কমিটিগুলিকে ৫০,০০০ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।     

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Durga Puja: পুজো কমিটির জন্য বরাদ্দ ২০০ কোটি, বন্টনে বাদ রাজনৈতিক নেতারা

.