Primary School Reopen: রাজ্যে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল

বাদ যাচ্ছে না অঙ্গনওয়াড়ি কেন্দ্র বা ICDS-ও।

Updated By: Feb 14, 2022, 06:44 PM IST
Primary School Reopen: রাজ্যে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল

নিজস্ব প্রতিবেদন: স্কুল-কলেজের পর এবার খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলও (Primary and Upper Primary School)। বাদ যাচ্ছে না অঙ্গনওয়াড়ি কেন্দ্র (ICDS)-ও। কবে থেকে? ১৬ ফেব্রুয়ারি। রাজ্যে কোভিড বিধিনিষেধ শিথিল হল আরও খানিকটা। কমল রাত্রিকালীন বিধিনিষেধ(Night Curfew) সময়সীমাও।

করোনার আতঙ্ক কাটিয়ে ফের পঠনপাঠন শুরু হয়েছে স্কুল-কলেজ। কোভিড বিধি মেনে যখন পুরোদস্তুর ক্লাস চলছে কলেজে, তখন শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারাই কিন্তু স্কুলে যাচ্ছে। ছোটরা আর কতদিন ঘরে থাকবে? ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিক স্কুল খোলা যায়নি কিনা, তা খতিয়ে দেখার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)।  কয়েক দিন আগেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এক অনুষ্ঠানে বলেছিলেন, 'আবার করোনার একটা নতুন জিন আসবে বলছে। সেটার দিকে লক্ষ্য রাখতে হবে। সেটার যদি বিপজ্জনক না হয়। তাহলে একদম ছোটদেরটা ৫০ শতাংশ করে আমরা খুলতে পারি কি না সেটা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে দেখতে হবে। অর্ধেক অর্ধেক করে ভাগাভাগি করে নিলে, সোমবার যারা এলো মঙ্গলবার এল না, মঙ্গলবার যারা এলো বুধবার এলো না, তাহলে প্রাথমিক শ্রেণিটাও চলতে পারবে'।

রাজ্য চলমান বিধিনিষেধের মেয়াদ শেষ হচ্ছে আগামিকাল, ১৫ ফেব্রুয়ারি। তার ঠিক পরের দিন অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি বুধবার থেকে  প্রাথমিক, উচ্চ-প্রাথমিক ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি খোলার সিদ্ধান্ত নিল সরকার। কীভাবে, কোন বিধি মেনে চলবে পঠনপাঠন? সে বিষয়ে সিদ্ধান্ত নেবে স্কুলশিক্ষা দফতর। এদিকে আবার রাত ১১ নয়, এখন থেকে রাত ১২ টা-ভোর ৫ টা পর্যন্ত বলবৎ থাকবে রাত্রিকালীন বিধিনিষেধ বা নাইট কার্ফু।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.