যুবশ্রী পেয়ে এখন অনেক এগিয়ে রাজ্যের যুব সমাজ

ধর্মঘটে স্তব্ধ রাজ্য। নিত্য এই ছবিতে নাজেহাল রাজ্যবাসী। গত চার বছরে এই ছবিটা পালটেছে। ধর্মঘটের ফলে রাজ্যের ক্ষয়ক্ষতির পরিমাণও কমেছে। ২০১১ সালে যা ছিল ৯৪ লক্ষ, বর্তমানে এই খরচ নেই বললেই চলে। অসংগঠিত কর্মচারীদের সংগঠিত করতে ৮২ লক্ষ ৭১ হাজার কর্মীকে নানারকম প্রকল্পের আওতায় আনা হয়েছে। ২০১১ সালে এই সংখ্যাটা ছিল মাত্র ২৬ লক্ষ।

Updated By: Mar 10, 2016, 02:10 PM IST
যুবশ্রী পেয়ে এখন অনেক এগিয়ে রাজ্যের যুব সমাজ

ওয়েব ডেস্ক: ধর্মঘটে স্তব্ধ রাজ্য। নিত্য এই ছবিতে নাজেহাল রাজ্যবাসী। গত চার বছরে এই ছবিটা পালটেছে। ধর্মঘটের ফলে রাজ্যের ক্ষয়ক্ষতির পরিমাণও কমেছে। ২০১১ সালে যা ছিল ৯৪ লক্ষ, বর্তমানে এই খরচ নেই বললেই চলে। অসংগঠিত কর্মচারীদের সংগঠিত করতে ৮২ লক্ষ ৭১ হাজার কর্মীকে নানারকম প্রকল্পের আওতায় আনা হয়েছে। ২০১১ সালে এই সংখ্যাটা ছিল মাত্র ২৬ লক্ষ।

অসংগঠিত কর্মচারীদের জন্য রাজ্য সরকার চালু করেছে প্রভিডেন্ট ফাণ্ড। বর্তমানে এই প্রভিডেন্ট ফাণ্ডের আওতায় রয়েছে ৫০ লক্ষ অসংগঠিত কর্মচারী। শূধু তাই নয়, অসংগঠিত কর্মচারীদের জন্য চালু হয়েছে সামাজিক মুক্তি কার্ড। ৩১ লক্ষ ৫০ হাজার কার্ড বিলি করা হয়েছে। অটো চালক ওবাস চালকদের জন্য চালু থাকা প্রকল্পগুলিকে আরও উন্নত করা হয়েছে। চা শ্রমিকদের জন্য তৈরি হয়েছে ওয়েলফেয়ার ফাণ্ড। এই ফাণ্ডে রহেছে ১০০ কোটি টাকা। যুব সমাজের জন্য চালু হয়েছে যুবশ্রী।

পড়ুন দূষণ মুক্ত রাজ্যের পথে এগোচ্ছে বাংলা