জ্বর-সর্দি নিয়ে বেলেঘাটা হাসপাতালে ভর্তি চিনা নাগরিক, পরিদর্শনে স্বাস্থ্যকর্তারা

হাসপাতালে নভেল কোরোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য কতটা প্রস্তুত, পরিকাঠামো কেমন, কি কি প্রয়োজন সব ঘুরে খতিয়ে দেখেন স্বাস্থ্য কর্তারা। সঙ্গে ছিলেন বেলেঘাটা আই ডি কর্তারা

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Jan 27, 2020, 04:33 PM IST
জ্বর-সর্দি নিয়ে বেলেঘাটা হাসপাতালে ভর্তি চিনা নাগরিক, পরিদর্শনে স্বাস্থ্যকর্তারা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন:  শহরে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে নোডাল হাসপাতাল বেলেঘাটা আইডি তে  এক চিনা নাগরিককে ভর্তি করা হয়েছে।  ২৮ বছর বয়সী জো হুয়ামিন  ভ্রমণে বেরিয়েছিলেন।  বিভিন্ন দেশ ঘুরে ২৪শে জানুয়ারি কলকাতায় আসেন।  মাথা ব্যাথা সহ একাধিক সমস্যা নিয়ে তাঁকে ভর্তি করানো হয়েছিল বেসরকারি হাসপাতাল অ্যাপোলোতে।  রবিবার রাতে সেখান থেকেই করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে জো হুয়ামিনকে বেলেঘাটা আইডি হাসপাতালে স্থানান্তরিত করা হয়।  সেখানেই চিকিৎসাধীন রয়েছেন শহরের প্রথম নভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে ওই ব্যক্তি। 

বেলেঘাটা আইডি হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে পুনে। পুনের ভাইরোলজি গবেষণা কেন্দ্র থেকে সেই নমুনা চলে যাবে আমেরিকার আটলান্টা শহরে। সেখানকার ল্যাবরেটরিতে পরীক্ষার পর সেই রিপোর্ট আসবে পুনে। পুনে থেকে ফের বেলেঘাটা আইডিতে রিপোর্ট পৌঁছবে। দুপুরে বেলেঘাটা হাসপাতালে স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) দেবাশিস ভট্টাচার্য ও ডেপুটি ডিরেক্টর অব হেলথ সার্ভিস দীপঙ্কর মাজি পৌঁছন। বৈঠক করেন হাসপাতাল সুপারের সঙ্গে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে কোরোনা ভাইরাস মোকাবিলায় ভিডিও কনফারেন্সিং হয় এদিন।

হাসপাতালে নভেল কোরোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য কতটা প্রস্তুত, পরিকাঠামো কেমন, কি কি প্রয়োজন সব ঘুরে খতিয়ে দেখেন স্বাস্থ্য কর্তারা। সঙ্গে ছিলেন বেলেঘাটা আই ডি কর্তারা। মাস্ক পড়ার পরামর্শ দেন। চিনা মহিলা পর্যটকের সর্দি রয়েছে। ৯৯ ডিগ্রি জ্বর। মাথাধরা রয়েছে। দোতলায় আইসলেসন ওয়ার্ডে রাখা হয়েছে জো হুয়ামিনকে।

আরও পড়ুন- ধর্ষণের পর পুঁতে দেওয়া হয়েছিল দেহ, ৬ বছর পর বলাগড়কাণ্ডে দোষীদের ফাঁসির নির্দেশ

বেলেঘাটা আই ডি হাসপাতালের সুপার আশীষ মান্না বলেন, "চিনা নাগরিক নিজেই একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। করোনা ভাইরাসে আক্রান্ত কিনা নিজেই সন্দেহ করেছেন। ওই বেসরকারি হাসপাতাল আমাদের এখানে পাঠায়। এখানে পর্যবেক্ষণে রাখা হয়েছে। " স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) দেবাশীষ ভট্টাচার্য বলেন, "আমরা পরিকাঠামো দেখতে এসেছি"।

.