নারদ মামলায় Mamata-র হলফনামা নিয়ে শুনানি, বুধবার রায় ঘোষণা হাইকোর্টে

সুপ্রিম কোর্টের নির্দেশে হাইকোর্টে হলফনামা জমা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Updated By: Jun 29, 2021, 02:33 PM IST
নারদ মামলায় Mamata-র হলফনামা নিয়ে শুনানি, বুধবার রায় ঘোষণা হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের নির্দেশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আইনমন্ত্রী মলয় ঘটকের হলফনামা জমা নিয়েছে কলকাতা হাইকোর্ট। কিন্তু সেই হলফনামা কি নারদ মামলায় যুক্ত করা হবে? শুনানি শেষে রায়দান স্থগিত রাখল আদালত। আগামিকাল অর্থাত্‍ বুধবার সিদ্ধান্ত জানাবে পাঁচ বিচারপতি বৃহত্তর বেঞ্চ।

৯ জুন থেকে নারদ মামলার শুনানি চলছে হাইকোর্টের পাঁচ সদস্যের বৃহত্তর বেঞ্চে। শুনানি চলাকালীন আদালতে হলফনামা জমা দেওয়ার আবেদন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায়। কেন? হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের যুক্তি ছিল, শুনানি মাঝে  হলফনামা জমা নিলে মামলার অভিমুখ ঘুরে যেতে পারে। 

আরও পড়ুন: হেস্টিংসে চলছে রাজ্য BJP-র কর্মসমিতির বৈঠক, গরহাজির কৈলাস-রাজীব, তুঙ্গে জল্পনা

হাইকোর্টের হলফনামা-রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ মমতা বন্দ্যোপাধ্যায় আবেদন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী। শীর্ষ আদালতে নির্দেশ শেষপর্যন্ত হলফনামা জমা নিয়েছে হাইকোর্ট। এদিন নারদ মামলা শুনানিতে মমতার হলফনামার প্রসঙ্গ ওঠে।

সিবিআই-র পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, '১৭ মে থেকেই মুখ্যমন্ত্রী এবং আইনমন্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। পরিকল্পিত ভাবেই নির্দিষ্ট সময়ের মধ্যে হলফনামা জমা দেননি মুখ্যমন্ত্রী এবং আইনমন্ত্রী'। কিন্তু রাজ্য যদি হলফনামা পেশ করে তথ্য জানাতে চায়, তাহলে আপনাদের আপত্তি কোথায়? সিবিআই-র আইনজীবীর কাছে জানতে চান বিচাপতি সৌমেন সেন। বলেন, 'সিবিআই অভিযোগ করেছে বলেই মানুষের জমায়েত তত্ত্ব মেনে নিতে পারে না আদালত'।

আরও পড়ুন: 'সিট গঠনের উদ্দেশ্য নেতাদের বাঁচানো', Mamata-কে কটাক্ষ Dilip-র

আদালতে দাঁড়িয়ে সিবিআই-র বিরুদ্ধে পাল্টা সওয়াল করেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী রাকেশ দ্বিবেদীও। তাঁর কথায়, 'সিবিআই যে বিষয়গুলি নিয়ে সওয়াল করছে, সেগুলি মামলার বিষয় নয়'। প্রশ্ন তোলেন, 'হতে পারে হলফনামাটি অপ্রয়োজনীয়। কিন্তু সেটি বাতিল করে দেওয়া যায় কি'? দু'পক্ষের সওয়াল-জবাব শোনার পর রায়দান স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় পাঁচ বিচারপতি বৃহত্তর বেঞ্চ। 

.