রাজ্যের প্রশংসা করে হাইকোর্ট জানাল, আইন-শৃঙ্খলার দায়িত্ব এখন রাজ্যেরই

আদালত স্পষ্ট করে দেয়,আইন শৃঙ্খলা এখন রাজ্যের দায়িত্ব।

Updated By: May 10, 2021, 06:33 PM IST
রাজ্যের প্রশংসা করে হাইকোর্ট জানাল, আইন-শৃঙ্খলার দায়িত্ব এখন রাজ্যেরই

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ভোট-পরবর্তী হিংসা নিয়ে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল। সেই মামলার শুনানিতে হাইকোর্ট রাজ্য সরকারের প্রশংসা করল। পরবর্তী শুনানি মঙ্গলবার। সেদিনই হিংসার ঘটনা ও তাতে প্রশাসনের ভূমিকা নিয়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। 

জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন অনিন্দ্যসুন্দর দাস নামে এক আইনজীবী। ভোট পরবর্তী হিংসায় রাজ্য পুলিশের ভূমিকা নিয়ে অভিযোগ করেন তিনি। সেই মামলারই শুনানি ছিল সোমবার। কেন্দ্র এবং রাজ্য—সকলকে এই সমস্যার মোকাবিলার কথাও বলে হাইকোর্ট।

আরও পড়ুন: রাজ্যে নরসংহার চলছে: Suvendu; দেখতেই পেলাম না! বিস্মিত Mamata

ভোট পরবর্তী হিংসা (post poll violence) নিয়ে বিরোধীদের অভিযোগের মুখে পড়েছিল রাজ্য সরকার (state govt)। কিন্তু ভোট পরবর্তী হিংসা দমনে রাজ্যের ভূমিকার প্রশংসাই করল হাইকোর্ট (high court)। 

আজ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে মামলার শুনানি হয়। মামলার শুনানিতে সোমবার উচ্চ আদালতে রাজ্যের তরফে বলা হল, ৭ এবং ৮ মে-র পর থেকে আর কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। রাজ্যের এই জবাবে সন্তুষ্ট হাইকোর্ট। আদালতের মতে, দ্বায়িত্ব নেওয়ার পর থেকে হিংসা বন্ধের জন্য রাজ্য যে ভূমিকা নিয়েছে তা প্রশংসনীয়।  সবাইকে একসঙ্গে এই সমস্যার মোকাবিলা করতে হবে। কার দোষ সেটা পরে দেখা যাবে। এবং আদালত স্পষ্ট করে দেয়,আইন শৃঙ্খলা এখন রাজ্যের দায়িত্ব।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা ও লুঠতরাজ, পদক্ষেপ করেনি প্রশাসন, আমি যাব: Dhankhar

.