Calcutta Medical: কাঁধ ফুঁড়ে বেরয় শরীরে বিঁধে যাওয়া লোহার রড, মিরাক্যল ঘটল মেডিকেলে!

দেড় ফুট লম্বা লোহার রড। অ্যাক্সিল্যারি আর্টারি ও ভেইনের একদম পাশেই গা ঘেঁষে ছিল লোহার রডটি। 

Updated By: Dec 23, 2023, 02:41 PM IST
Calcutta Medical: কাঁধ ফুঁড়ে বেরয় শরীরে বিঁধে যাওয়া লোহার রড, মিরাক্যল ঘটল মেডিকেলে!

মৈত্রেয়ী ভট্টাচার্য: ছাদে কাপড় মেলতে গিয়ে শরীরে ঢুকে গিয়েছিল দেড় ফুটের রড। শেষে কলকাতা মেডিকেলের চিকিৎসকদের তৎপরতায় সুস্থ হলেন প্রৌঢ়া। 

বুধবার সন্ধ্যায় কলকাতা মেডিকেল কলেজের জরুরি বিভাগে ভর্তি হন হরিপালের বাসিন্দা ৫৭ বছর বয়সী প্রৌঢ়া মালা খাঁড়া। ছাদে কাপড় মেলতে গিয়ে বিমের ভিতর থেকে বেরিয়ে থাকা লোহার রড মালা খাঁড়ার ডান হাতের নীচ দিয়ে ঢুকে কাঁধ ফুঁড়ে বেড়িয়ে যায়। প্রায় দেড় ফুট লম্বা লোহার রড শরীরে গাঁথা অবস্থাতেই মেডিকেলে এসে পৌঁছন মালা খাঁড়া। 

অতিরিক্ত রক্তক্ষরণের ফলে ততক্ষণে প্রায় নেতিয়ে গিয়েছেন বাসন্তী দেবী। তৎক্ষণাৎ সিদ্ধান্ত নেওয়া হয় অস্ত্রোপচারের। মেডিকেল কলেজের সার্জারি বিভাগের প্রধান প্রফেসর শিবজ্যোতি ঘোষের পরামর্শে শল্যচিকিৎসকদের তিন সদস্যের একটি টিম তৈরি করা হয়। সার্জেন অর্ণব দাস, সার্জেন সিদ্ধার্থ ভট্টাচার্য এবং সার্জেন প্রচেতা কুমার সফল অস্ত্রোপচার করে অতি সাবধানে বের করে আনেন রডটি। 

প্রফেসর ঘোষ জানান, লোহার রডটি অ্যাক্সিল্যারি আর্টারি ও ভেইনের একদম পাশেই গা ঘেঁষে ছিল। ফলে অত্যন্ত সাবধানে অপারেশনটি করতে হয়েছে। কারণ গুরুত্বপূর্ণ রক্তবাহগুলি ক্ষতিগ্রস্ত হলে, রোগীর হাত কেটে বাদ দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকত না। তবে অপারেশনের পর রোগী এখন সম্পূর্ণ বিপন্মুক্ত। ইতিমধ্যেই কাজ করতে শুরু করেছে মালা খাঁড়ার হাত। চিকিৎসকেরা জানাচ্ছেন, দু-একদিন অবজারভেশনে রেখে তাঁকে ছুটি দেওয়া হবে।

আরও পড়ুন, ২৮ দিনে বিশ্বে কোভিডের সংক্রমণ বাড়ল ৫২%, দক্ষিণ-পূর্ব এশিয়ায় সর্বাধিক ৩৮৮%

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.