মঞ্চে পড়ে ফাঁকা চেয়ার, শেষপর্যন্ত রাজ্যপালকে ছাড়াই সমাবর্তন উৎসব যাদবপুরে

দেড় ঘণ্টা ধরে গাড়িতেই অপেক্ষা করে শেষে ফিরে যান জগদীপ ধনখড়।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 24, 2019, 01:38 PM IST
মঞ্চে পড়ে ফাঁকা চেয়ার, শেষপর্যন্ত রাজ্যপালকে ছাড়াই সমাবর্তন উৎসব যাদবপুরে

নিজস্ব প্রতিবেদন : মঞ্চে ফাঁকা পড়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের জন্য নির্দিষ্ট আসন। 'আচার্য' ধনখড়কে ছাড়াই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে সমাবর্তন উৎসব। গতকাল কোর্ট মিটিং ঘিরে দিনভর টানাপোড়েনের পর এদিন সকালে যাদবপুর বিশ্ববিদ্যালেয় সমাবর্তন অনুষ্ঠানে যোগ গিয়ে তুমুল বিক্ষোভের মুখে রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর গাড়ি ঘিরে বিক্ষোভ দেখানো হয়। গো-ব্যাক স্লোগান দেওয়া হয়। গাড়ি থেকে নেমে উপাচার্যের সঙ্গেও কথা বলেন রাজ্যপাল । কিন্তু তাতেও কোনও সুরাহা হয় না। দেড় ঘণ্টা ধরে গাড়িতেই অপেক্ষা করে শেষে ফিরে যান জগদীপ ধনখড়।

মঙ্গলবার সকালেই সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চলে আসেন রাজ্যপাল। গেটেই তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান তৃণমূল সমর্থিত শিক্ষাকর্মী সংগঠনের সদস্যরা। কালো পতাকা দেখানো হয় রাজ্যপালকে। অন্যদিকে 'নো এনআরসি' ব্যাজ পরে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন পড়ুয়ারা। বিক্ষোভের মধ্যে গেট থেকেই উপাচার্যকে ফোন করে রাজ্যপাল। উপাচার্য তাঁকে বলেন, "সমাবর্তন অনুষ্ঠান থেকে আমাকে যেতে দিচ্ছে না তৃণমূল সমর্থিত স্টাফরা। আমি কী করব!"

আরও পড়ুন, শহরের নিরাপত্তায় নতুন বাহিনী, মোতায়েন করা হচ্ছে কলকাতা পুলিসের মহিলা কমব্যাট ফোর্স

এ কথায় যারপরনাই ক্ষুব্ধ হন রাজ্যপাল। বলেন, "এটা একেবারেই বিশৃঙ্খলা। বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।" এরপরই সাংবাদিকদের সামনে বিক্ষোভে ফেটে পড়েন ধনখড়। বলেন, "রাজ্যপাল ছাড়া কোনও সমাবর্তন হতে পারে না। আইন শৃঙ্খলা ভেঙে পড়েছে।  আগুন নিয়ে খেলা করা হচ্ছে। মুষ্টিমেয় কয়েকজন একাজ করছে।" একইসঙ্গে উপাচার্যের উদ্দেশে ধনখড় বলেন, "যিনি দায়িত্ব নিতে পারছেন না তাঁর চেয়ারে থাকার এক্তিয়ার নেই।"

.