Bowbazar Metro: 'কাজ করলে ক্ষতি হতে পারে আরও বাড়ির'

কলকাতা পুরসভাকে প্রাথমিক রিপোর্ট দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। বউবাজারে  সুড়ঙ্গের যে অংশে জল ঢুকেছিল, সেই অংশে আপাতত বন্ধ থাকছে মেট্রোর কাজ।

Updated By: May 20, 2022, 04:38 PM IST
Bowbazar Metro:  'কাজ করলে ক্ষতি হতে পারে আরও বাড়ির'

নিজস্ব প্রতিবেদন: বউবাজারে সুড়ঙ্গ বিভ্রাটের জের। মাটির নিচে সুড়ঙ্গের যে অংশে জল ঢুকেছিল, সেই অংশে আপাতত বন্ধ থাকছে মেট্রোর কাজ। কেন এমন সিদ্ধান্ত?  '৯ মিটার জায়গা অত্যন্ত বিপজ্জনক। কাজ করলে ক্ষতি হতে পারে আরও বাড়ির', কলকাতা পুরসভাকে প্রাথমিক রিপোর্ট দিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ৫। জোরকদমে চলছিল ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রকল্পের কাজ। ২০২৩ সালের জানুয়ারিতে প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা ধার্য করেছিল মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু ফের বিপত্তি ঘটল সেই বউবাজারেই।

আরও পড়ুন: Dearness Allowance: DA মামলায় ব্যাকফুটে রাজ্য, ৩ মাসের মধ্যে বকেয়া মেটাতে কড়া নির্দেশ

কেন? বউবাজারের দুর্গাপিতুরি লেনে মাটির মেট্রোর যে সুড়ঙ্গ তৈরি করা হচ্ছিল, সেই সুড়ঙ্গে জল ঢুকে যায়। ফলে ফাটল ধরে যায় এলাকার একাধিক বাড়ি, এমনকী রাস্তায়ও। আড়াই বছর পর আবার ঘরছাড়া স্থানীয় বাসিন্দারা। সুড়ঙ্গ বিভ্রাটের জেরে ইতিমধ্যেই পিছিয়ে গিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টাইমলাইনও। কতদিন? ৩ থেকে ৬ মাস। বস্তুত, কাজ শেষ হতে আরও বেশি সময়ও লাগতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: Kolkata Fire: প্রবল ধোঁয়ায় ঢাকল আকাশ, চাঁদনি চকে কাপড়ের শোরুমে আগুন, ঘটনাস্থলে দমকলের ৫ ইঞ্জিন

এর আগে, ২০১৯ সালে বউবাজারে দুর্গা পিতুরি লেনে ক্ষতিগ্রস্থ হয়েছিল কমপক্ষে ৪০ বাড়ি। পরিস্থিতি এতটাই বিপজ্জনক ছিল যে, বেশ কয়েকটি বাড়ি ভেঙেও ফেলতে হয়। ঘরবাড়ি ছেড়ে অস্থায়ী ঠিকানা চলে যেতে হয়েছিল স্থানীয় বাসিন্দাদের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.