যাদবপুরে অব্যাহত কলরব, উপাচার্যের পদত্যাগের দাবিতে আজ থেকে আমরণ অনশনে পড়ুয়ারা

উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনকে আরও জোরদার করার পথে হাঁটল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আজ রাত ১১টা থেকে উপাচার্য অভিজিৎ চক্রবর্তীর পদত্যাগ চেয়ে আমরণ অনশন শুরু করছেন তাঁরা। বিশ্ববিদ্যালয়ের মধ্যেই অরবিন্দ ভবনের সামনে চলবে এই অনশন।

Updated By: Jan 5, 2015, 10:19 PM IST
যাদবপুরে অব্যাহত কলরব, উপাচার্যের পদত্যাগের দাবিতে আজ থেকে আমরণ অনশনে পড়ুয়ারা

কলকাতা: উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনকে আরও জোরদার করার পথে হাঁটল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। আজ রাত ১১টা থেকে উপাচার্য অভিজিৎ চক্রবর্তীর পদত্যাগ চেয়ে আমরণ অনশন শুরু করছেন তাঁরা। বিশ্ববিদ্যালয়ের মধ্যেই অরবিন্দ ভবনের সামনে চলবে এই অনশন।

অভিজিৎ চক্রবর্তী যতই দাবি করুন 'পাবলিক আমাকে চায়', বাস্তবটা যে তার ঠিক উল্টো সেটাই আরও একবার প্রমাণ হল যাদবপুরে। এক ছাত্রীর শ্লীলতাহানির প্রতিবাদ দিয়ে যে আন্দোলন শুরু হয়েছিল ক্যাম্পাসে পুলিস ডেকে ছাত্র-ছাত্রী পেটানোর সেই আন্দোলন অন্যমাত্রা পায়। প্রতিবাদী মহামিছিল, একের পর গণকনভেনশন, গণভোট, প্রতীকী অনশন, সমাবর্তন বয়কটের পরেও গদি ছাড়তে চাননি উপাচার্য। স্বীকার করতে চাননি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তাঁর গ্রহণযোগ্যতা প্রায় শূন্য। এবার তাই আমরণ অনশনের সিদ্ধান্ত নিলেন পড়ুয়ারা। যাদবপুরের ছাত্র-ছাত্রীদের দাবি যতদিন না উপাচার্য অভিজিৎ চক্রবর্তী পদত্যাগ করছেন ততদিন অনশন চালিয়ে যাবেন তাঁরা।

আজ ফের একবার উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তীকে বয়কট করলেন যাদবপুরের ছাত্রছাত্রীরা।  ছাত্র সংসদ নির্বাচন নিয়ে  আলোচনার জন্য  আজ বৈঠক ডাকেন উপাচার্য। তবে উপাচার্য ঢুকতেই বেরিয়ে যান ছাত্র সংগঠনের প্রতিনিধিরা। ছিলেন শুধু টিএমসিপির প্রতিনিধি।

ছাত্র সংসদ নির্বাচন নিয়ে ইতিমধ্যেই ছাত্রছাত্রীদের সঙ্গে একপ্রস্থ আলোচনায় বসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই বৈঠক হয় সহ উপাচার্যের নেতৃত্বে। বৈঠকে  নির্বাচনের দিনক্ষণও চূড়ান্ত হয়। সোমবার দুপুর আড়াইটেয় ছাত্র সংসদ নির্বাচন নিয়েই বৈঠক ডাকেন উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তী। ছাত্রছাত্রীরা অবশ্য জানিয়েছিলেন, উপাচার্য থাকলে তাঁরা বৈঠকে থাকবেন না। এদিন  দুপুর আড়াইটে নাগাদ ছাত্রছাত্রীরা বৈঠককক্ষে ঢোকেন। উপস্থিত ছিলেন পুলিসের উচ্চ পদস্থ আধিকারিকেরাও। কিন্তু উপাচার্য ঢোকার সঙ্গে সঙ্গেই বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন তৃণমূল ছাত্র পরিষদ বাদে বাকি সব ছাত্র সংগঠনের প্রতিনিধিরা।

ছাত্রদের বৈঠক ছেড়ে বেরিয়ে আসার কারণ সম্পর্কে  ওয়াকিবহাল উপচার্য নিজেও।

তবে এধরনের আচরণ  ছাত্রছাত্রীদের  ছেলেমানুষি বলেই মন্তব্য করেছেন উপাচার্য।

উপাচার্য জানিয়েছেন আগামী দিনেও ছাত্র সংসদ নির্বাচন নিয়ে তিনি বৈঠক করবেন। সমাবর্তনের সুরেই ফের একবার  তাঁর বার্তা , নির্বাচন ছাত্রছাত্রীদেরই, তাই বৈঠক বয়কট করা উচিত নয়।

 

.