Justice Abhijit Ganguly: 'আইভরি টাওয়ারে বসে বিচার করলে চলবে না, গরিবের কথা ভাবতে হবে!'

"মা মারা গিয়েছে ওই সংসারের কী হবে? মায়ের চাকরি ছেলেকে দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। নিয়মের মধ্যে থেকে কেউ আবেদন করলে তাতেও বাধা কেন তৈরি?" 

Updated By: Nov 16, 2023, 02:04 PM IST
Justice Abhijit Ganguly: 'আইভরি টাওয়ারে বসে বিচার করলে চলবে না, গরিবের কথা ভাবতে হবে!'

অর্ণবাংশু নিয়োগী: আইভরি টাওয়ারে বসে বিচার করলে চলবে না। অনেক হয়েছে। যথেষ্ট হয়েছে। গরিবের কথা একটু তো ভাবতে হবে। প্রাথমিকের একটি মামলায় এহেন মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। তাঁর মন্তব্য, "দরিদ্রের চোখের জলের হিসাব কেউ নেননি। এবার হিসেব নেওয়ার সময় এসে গিয়েছে।" 

মৃত মায়ের চাকরি ছেলেকে না দেওয়ায় ক্ষুব্ধ বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর মন্তব্য, "আইভরি টাওয়ারে বসে আর কত দিন বিচার চলবে?" তিনি বলেন, "মা মারা গিয়েছে ওই সংসারের কী হবে? মায়ের চাকরি ছেলেকে দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। এমন চাকরি দেওয়ার নিয়ম তো রয়েছে। নিয়মের মধ্যে থেকে কেউ আবেদন করলে তাতেও বাধা কেন তৈরি?" জানতে চান বিচারপতি। উত্তর ২৪ পরগনার একটি প্রাথমিক স্কুলের শিক্ষিকা ছিলেন সলেনা খাতুন। ২০১৮ সালে অসুস্থতার কারণে তাঁর মৃত্যু হয়। মায়ের মৃত্যুর পরে ছেলে শেখ সাহিল 'কমপ্যাশনেট' নিয়োগের জন্য আবেদন করেন। তা খারিজ করে দেয় জেলা প্রাথমিক স্কুল কাউন্সিল।

মায়ের মৃত্যুর সময় মামলকারী ছেলের বয়স ছিল ১৫ বছর ৭ মাস। সে ১৮ বছর হলে মায়ের জায়গায় চাকরির  জন্য আবেদন করেন। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় জেলা প্রাথমিক স্কুল কাউন্সিল। যে প্রেক্ষিতে এর আগে বিচারপতি অমৃতা সিংহও মামলাকারীর আবেদন জেলা প্রাথমিক স্কুল কাউন্সিলকে বিবেচনা করে দেখার নির্দেশ দেন। তিনি নির্দেশ দেন, ২ বছর পরে চাকরির জন্য আবেদন করলেও ছেলের আর্জি বিবেচনা করতে হবে। কিন্তু বিবেচনা করে সেটিও খারিজ করা হয় বলে মামলাকারীর অভিযোগ। এরপরই মামলাকারী নতুন করে মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে।

বৃহস্পতিবার সেই মামলাটিরই শুনানি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। যেখানে শিক্ষা দফতরের আইনজীবী বিশ্বব্রত বসুমল্লিক সওয়াল করেন যে, একই ধরনের অন্য একটি মামলা খারিজ করে দিয়েছিল এই হাইকোর্টেরই তিন বিচারপতির বেঞ্চ। ওই বেঞ্চ জানিয়েছিল, এইভাবে 'কমপ্যাশনেট' নিয়োগ করা যাবে না। যার পরিপ্রেক্ষিতেই বিচারপতি গঙ্গোপাধ্য়ায় বলেন, "আইভরি টাওয়ারে বসে বিচার করলে চলবে না। অনেক হয়েছে। যথেষ্ট হয়েছে। গরিবের কথা একটু তো ভাবতে হবে। দরিদ্রের চোখের জলের হিসাব কেউ নেননি। এ বার হিসেব নেওয়ার সময় এসে গিয়েছে।" 

আরও পড়ুন, Kolkata High Court: থানার ভিতর ২ মিনিট কী ঘটে? আমহার্স্টস্ট্রিট কাণ্ডে সিসিটিভি ফুটেজ চেয়ে হাইকোর্টে মৃতের পরিবার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.