করোনায় এবার বিনামূল্যে ই-চেম্বারে ডাক্তার দেখান, পোর্টাল চালু করল কলকাতা পুরসভা

ভিজিটের আগেই ওই রোগীকে তাঁর সমস্ত শারীরিক পরীক্ষা-নিরীক্ষার নথি স্ক্যান করে সেই কপি আপলোড করে দিতে হবে। 

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Sep 5, 2020, 06:12 PM IST
করোনায় এবার বিনামূল্যে ই-চেম্বারে ডাক্তার দেখান, পোর্টাল চালু করল কলকাতা পুরসভা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : অতিমারী পরিস্থিতিতে চেম্বারে বসছেন না অনেক চিকিৎসক। আবার চেম্বারে গিয়ে ডাক্তার দেখাতেও চাইছেন না অনেকে। ফলে দুতরফেই দেখা দিয়েছে সমস্যা। এই সমস্যা সমাধানে উদ্যোগী হল কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার উদ্যোগে আজ থেকে চালু হল  kmc.janupchaar.com. নামে একটি নতুন ওয়েব পোর্টাল। 

কলকাতা পুরসভা ও আইএমএ রাজ্য শাখার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে বিশ্বের যে কোনও প্রান্ত থেকে কলকাতা শহরের ৩৫ জন খ্যাতনামা ডাক্তারবাবুর সঙ্গে সরাসরি ভার্চুয়াল চেম্বারে ভিজিট করতে পারবেন রোগীরা। অতিমারী পরিস্থিতিতে চিকিৎসক দেখাতে রোগীদের যাতে কোনও অসুবিধার মধ্যে পড়তে না হয় সেই কারণেই এবার এই উদ্যোগ কলকাতা পুরসভার। এখন চিকিৎসকের সংখ্যা ৩৫ হলেও, পরে ধাপে ধাপে সেই সংখ্যা বাড়িয়ে ১০০ করা হবে। সপ্তাহের যে কোনও এক দিন টানা একঘন্টা ভার্চুয়াল চেম্বারে রোগী দেখবেন এই চিকিৎসকরা। 

রোগীদের আগে পোর্টালে গিয়ে দেখে নিতে হবে, কোন ডাক্তার কবে ভার্চুয়াল চেম্বারে বসছেন। সেই মতো নাম লেখাতে হবে। অর্থাৎ ই-রেজিস্ট্রেশন করতে হবে। ভিজিটের আগেই ওই রোগীকে তাঁর সমস্ত শারীরিক পরীক্ষা-নিরীক্ষার নথি স্ক্যান করে সেই কপি আপলোড করে দিতে হবে। এরপরই ওই রোগীকে ভার্চুয়াল চেম্বারে দেখে সেই মতো ডাক্তারবাবু তাঁকে ই-প্রেসক্রিপশন দেবেন। এই পুরো ই-চেম্বারটাই হবে বিনামূল্যে। ই-চেম্বারে ডাক্তার দেখানোর জন্য কোনও ভিজিট লাগবে না। অনলাইনে চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য এক্ষেত্রে শুধু রোগীকে নেট সংযোগ নিতে হবে। এছাড়া আর কোনও খরচ নেই। সবটাই সম্পূর্ণ ফ্রি। 

আরও পড়ুন, চাকরি গিয়েছে লকডাউনে, নারীসঙ্গ-যাপন করতে নিজের অপহরণের ফাঁদ পাতলেন তথ্য প্রযুক্তি কর্মী!

.