KMC Digital Control Room: একটা মনিটরেই গোটা শহর! কলকাতা পুরসভায় এবার ডিজিটাল কন্ট্রোলরুম

শহরের সমস্ত পাম্পিং স্টেশন থেকে শুরু করে পানীয় জলের পরিশোধনাগার, কোথায় কতটা জল জমে রয়েছে, কোন কর্মী সেখানে কাজ করছেন, কীভাবে কাজ করছেন তা পুরকর্তারা কন্ট্রোল রুমে বসেই নজরদারি চালাতে পারবেন।

Updated By: Jul 8, 2022, 05:31 PM IST
KMC Digital Control Room: একটা মনিটরেই গোটা শহর! কলকাতা পুরসভায় এবার ডিজিটাল কন্ট্রোলরুম
নিজস্ব চিত্র

দেবারতি ঘোষ: ভাঙাচোরা চারটে কাঠের চেয়ার, তিনটি টেলিফোন আর গুটিকতক ব্যক্তি কলম-দস্তাবেজ নিয়ে বসে ফোনে আসা অভিযোগ লিখে জড়ো করছেন। এক ঝলকে এই ছিল গোটা কলকাতা শহরের মনিটরিং রুমের চেহারাটা। যার সুসজ্জিত নাম ছিল কলকাতা পুরসভার কন্ট্রোলরুম। এবার তাতে বদলের ছোঁয়া। বদলে যাচ্ছে কলকাতা পুরসভার কন্ট্রোলরুম। কলম-দস্তাবেজ ছেড়ে এবার ডিজিটাল পুরোটাই।

আমফানের সময় যথাযথ কন্ট্রোল রুম না থাকার ফল ভুগতে হয় কলকাতা পুরসভাকে। কার্যত বেসামাল হয়ে পড়ে গোটা পুরসভা। তারপর একের পর এক ঝড় এবং বিশেষত গত বছর জুড়ে ভারী বৃষ্টিতে জলমগ্ন শহরের খবর পেতে ও তারপর সেইমত ব্যবস্থা গ্রহণ করতে হিমশিম অবস্থা হয় পুরসভার। বেকায়দায় পড়ে পুরসভা বুঝতে পারে একটি আধুনিক এবং সঠিক মানের কন্ট্রোল রুম কতটা প্রয়োজনীয় পশ্চিমবঙ্গের প্রাণকেন্দ্র তথা এই রাজ্যের রাজধানীকে সঠিকভাবে পরিচালনা করার জন্য।

অবশেষে সোমবার কলকাতা পুরসভা পেতে চলেছে আধুনিক সাজে সজ্জিত অত্যাধুনিক মানের কন্ট্রোলরুম। সম্পূর্ণ ডিজিটালভাবে তৈরি এই কন্ট্রোলরুমে থাকছে অনলাইনে কলকাতা শহরকে দেখার ব্যবস্থা। শহরের সমস্ত পাম্পিং স্টেশন থেকে শুরু করে পানীয় জলের পরিশোধনাগার, এক ছাদের তলায় বসে এক লহমায় দেখা যাবে। কলকাতা পুলিসের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে, যে যে রাস্তা জল জমার জন্য কুখ্যাত, তার সরাসরি ভিডিওগ্রাফি থাকছে এই প্লাজমাতে। কোথায় কতটা জল জমে রয়েছে, কোন কর্মী সেখানে কাজ করছেন, কীভাবে কাজ করছেন তা পুরকর্তারা কন্ট্রোল রুমে বসেই নজরদারি চালাতে পারবেন।

পুর পরিষেবা সংক্রান্ত যেকোনও অভিযোগ কলকাতা পুরসভার কন্ট্রোলরুমের ফোনে আসলে তা নিজে থেকেই সংশ্লিষ্ট দফতরের আধিকারিকের কাছে এসএমএস রূপে ফরওয়ার্ড হয়ে যাবে। এছাড়া থাকছে আলাদা মিটিং রুম। ডিজাস্টার ম্যানেজমেন্টের অফিসারদের বসার জায়গা। এখন পুরসভার কন্ট্রোলরুমের জন্য ডেডিকেটেড কর্মী সংখ্যা একেবারে হাতে গোনা। তাই সামাল দেওয়ার জন্য আপাতত কলকাতা পুলিসের ২৫ জন সিভিক ভলেন্টিয়ারকে একমাস ধরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যাতে তারা অভিযোগ আসা ফোনগুলি অপারেট করতে পারেন।

একেবারে কর্পোরেট ধাঁচে তৈরি সুসজ্জিত এই নব কলেবরের কন্ট্রোলরুম এখন উদ্বোধনের অপেক্ষায়। পুর কর্তৃপক্ষের আশা এবারের বর্ষাতেই কলকাতা পুরসভাকে যথেষ্ট সাহায্য করবে এই ডিজিটাল কন্ট্রোল রুম।

আরও পড়ুন, Chhatradhar Mahato: জামিন নয় জেল হেফাজত ছত্রধরের, জেলেই চিকিৎসার নির্দেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.