KMC polls: প্রশান্তের রণকৌশলেই পুরভোট জেতার লক্ষ্য, প্রার্থীতালিকায় মহিলাদের শক্তিবৃদ্ধি

অন্যান্য নির্বাচনের মতোই গুরুত্বপূর্ণ এই ভোট। 

Updated By: Nov 27, 2021, 03:46 PM IST
KMC polls: প্রশান্তের রণকৌশলেই পুরভোট জেতার লক্ষ্য, প্রার্থীতালিকায় মহিলাদের শক্তিবৃদ্ধি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: তৃতীয়বারের জন্য বাংলার মসনদ দখল, উপনির্বাচনেও সবুজ ঝড়ের পর এবার তৃণমূলের লক্ষ্য কলকাতার পুরভোট। অন্যান্য নির্বাচনের মতোই গুরুত্বপূর্ণ এই ভোট। তাই বিধানসভা নির্বাচনের মতো 'কিশোর স্ট্র‍্যাটেজি'তে ভরসা রেখেই ছক সাজাচ্ছে তৃণমূল। শুক্রবারই ১৪৪ জনের নামের প্রার্থী তালিকা প্রকাশ করেছে তারা। 

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, এই প্রার্থী তালিকা প্রকাশের আগে তৃণমূল ভবনে প্রায় তিন ঘণ্টা ধরে চলে বৈঠক৷ দলের নেতা নেত্রীদের সঙ্গে উপস্থিত ছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, তৃণমূলের সর্ব ভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ভোট কুশলী প্রশান্ত কিশোর৷ প্রার্থী তালিকায় চমকও কিছু কম নেই। ১৪৪ জনের মধ্যে ৬৪ জন মহিলা প্রার্থী। 

আরও পড়ুন, Bilkish Begum: পুরভোটের আগে বাম শিবিরে ভাঙ্গন, তৃণমূলে ৭৫ নম্বর ওয়ার্ডের সিপিএম কাউন্সিলর

তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন দলে মহিলাদের ক্ষমতায়ন বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই কারণেই এই নীতি। প্রসঙ্গত, ২০১৫ সালের পুরভোটে ১২৬টি আসন জিতেছিল তৃণমূল। তাদের মধ্যে ৩৯ জন কাউন্সিলরকে এবার বাদ দেওতা হয়েছে। তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছে রাজনৈতিক মহল। ৮৭ জনকে পুনরায় তালিকায় রাখা হয়েছে। 

উত্তর কলকাতার সাংসদ বলেন, সমাজের সর্বস্তরের নেতা নেত্রীদের প্রার্থী করা হচ্ছে এই পুরভোটে। প্রায় ৪৫ শতাংশ মহিলা প্রার্থী রয়েছে কেএমসি নির্বাচনে। ১৯ জন পিছিয়ে পড়া শ্রেণি এবং ২৩ জন সংখ্যালঘু সম্প্রদায়ের, এদের মধ্যে দুজন খ্রিস্টান। অন্যদিকে, পুরনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে সিপিআইএম ও৷

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)