অঙ্গদানের জন্য শহরে দেখা গেল গ্রিন করিডর, বিষয়টা ভালো করে জেনে নিন

দুপুর তিনটে নাগাদ স্বাস্থ্যভবনে স্বর্ণেন্দুর ব্রেন ডেথের খবর যায়। তখন স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা সুশান্ত বন্দ্যোপাধ্যায় ও স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথীকে ফোন করেন অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তা অদিতি কিশোর সরকার। এরপর অ্যাপোলো ও SSKM সহ অন্যান্য হাসপাতালগুলিকে জানতে চাওয়া হয় কারা কারা প্রস্তুত রয়েছে। অ্যাপোলো ও এসএসকেএমের পক্ষ থেকে জানানো হয়, তাঁরা তৈরি। চার সদস্যের চিকিত্‍সক দল গঠন করে স্বাস্থ্য দফতর। বিকেল চারটে নাগাদ হাসপাতালে গিয়ে স্বর্ণেন্দুর দেহ পরীক্ষা করে  এই বিশেষ দল। দুটি হাসপাতালে দ্রুত অঙ্গ পৌছে দিতে নির্দেশ দেয় নবান্নও।  বিকেল পাঁচটায় ব্রেন ডেথ ঘোষণার পরেই স্বাস্থ্য দফতর যোগাযোগ করে V সলোমন নিশা কুমার, DC  ট্রাফিকের সঙ্গে।

Updated By: Nov 4, 2016, 09:34 AM IST
অঙ্গদানের জন্য শহরে দেখা গেল গ্রিন করিডর, বিষয়টা ভালো করে জেনে নিন

ওয়েব ডেস্ক: দুপুর তিনটে নাগাদ স্বাস্থ্যভবনে স্বর্ণেন্দুর ব্রেন ডেথের খবর যায়। তখন স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা সুশান্ত বন্দ্যোপাধ্যায় ও স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথীকে ফোন করেন অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তা অদিতি কিশোর সরকার। এরপর অ্যাপোলো ও SSKM সহ অন্যান্য হাসপাতালগুলিকে জানতে চাওয়া হয় কারা কারা প্রস্তুত রয়েছে। অ্যাপোলো ও এসএসকেএমের পক্ষ থেকে জানানো হয়, তাঁরা তৈরি। চার সদস্যের চিকিত্‍সক দল গঠন করে স্বাস্থ্য দফতর। বিকেল চারটে নাগাদ হাসপাতালে গিয়ে স্বর্ণেন্দুর দেহ পরীক্ষা করে  এই বিশেষ দল। দুটি হাসপাতালে দ্রুত অঙ্গ পৌছে দিতে নির্দেশ দেয় নবান্নও।  বিকেল পাঁচটায় ব্রেন ডেথ ঘোষণার পরেই স্বাস্থ্য দফতর যোগাযোগ করে V সলোমন নিশা কুমার, DC  ট্রাফিকের সঙ্গে।

আরও পড়ুন বঙ্গোপসাগরে শক্তি বাড়াল নিম্নচাপ, সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু

কলকাতা পুলিস পাঠিয়ে দেয় পাইলট ভ্যান। সিদ্ধান্ত হয়, অঙ্গগুলি স্বর্ণেন্দুর দেহ থেকে বের করা মাত্র খবর যাবে কলকাতা পুলিসের কন্ট্রোল রুমে। তারপরই অ্যাপোলো হাসপাতাল থেকে EM বাইপাস, মা ফ্লাইওভার, পার্ক সার্কাস ফ্লাইওভার, AJC বোস রোড ফ্লাইওভার হয়ে SSKM পোস্ট অফিস হয়ে অ্যাম্বুলেন্স ঢুকবে SSKM হাসপাতালে। এই সময় পুরো রুটটি থাকবে গ্রিন করিডর। অর্থাত্‍ সব সিগন্যাল থাকবে সবুজ। অন্য কোনও গাড়ি চলাচল করবে না। একেবারে পরিকল্পনা অনুযায়ী অঙ্গগুলি নিয়ে পৌছে দেওয়া হয় অ্যাপোলো ও এসএসকেএমে। 

আরও পড়ুন  মানবতার আরও এক নজির, অঙ্গদান জীবনদান, আরও একবার দেখল তিলোত্তমা

.