খুলল কফি হাউস, কিন্তু বাড়ল কি কফি-চায়ের দাম? কী কী থাকছে মেনুতে?

প্রথমদিন চিরাচরিত মেনুর অনেক কিছু ছিল না । তিনমাস বাদে খোলার পর কেমন সাড়া পাওয়া যাবে সেটা বুঝে নিতে খুব অল্প মেনু ছিল বৃহস্পতিবার ।

Reported By: অধীর রায় | Updated By: Jul 2, 2020, 07:44 PM IST
খুলল কফি হাউস, কিন্তু বাড়ল কি কফি-চায়ের দাম? কী কী থাকছে মেনুতে?
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন :

কফি হাউসের সেই আড্ডাটা 
আজ আর নেই , আজ আর নেই

হ্যাঁ , করোনার আবহে ১০১ দিনের জন্য কফি হাউসের আড্ডা হারিয়ে গিয়েছিল । তিন মাসের বেশি সময় বন্ধ থাকার পর বৃহস্পতিবার সাধারণের জন্য খুলে দেওয়া হয় বাঙালির নানা স্মৃতিতে মোড়া আড্ডাখানা কলেজ স্ট্রিটের কফি হাউস । এদিন সকাল ১১টায় সাধারণের জন্য  খুলে দেওয়া হয় কফি হাউসের দরজা । প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত খোলা থাকবে কফি হাউস । তিনমাস বাদে বিখ্যাত এই আড্ডাখানা খুললেও পুরোপুরি স্বমহিমায় ফিরিয়ে আনা হয়নি কফি হাউসকে । দোতলা খোলা হয়নি । একতলায় সোশ্যাল দূরত্ব মেনে ৫০টি টেবিল পাতা হয়েছে ।প্রতি টেবিলের মাঝে ৬ ফুট ফাঁকা রাখা হয়েছে ।পাশাপাশি প্রতি টেবিল পিছু দুইজন কিংবা চারজন করে  গ্রাহকের বসার অনুমতি মিলছে কফি হাউসে । ঢোকার সময় থার্মল স্ক্যানার দিয়ে প্রত্যেক গ্রাহকের শরীরের তাপমাত্রা মাপা হয়েছে ।দরজার ডানদিকে স্যানিটাইজার রাখা আছে। সেখানে হাত পরিষ্কার  করার পর টেবিলে বসার অনুমতি মিলছে ।মুখে মাস্ক থাকা বাধ্যতামূলক । এছাড়া পুরো একতলা  চলেছে ঘনঘন স্যানিটাইজেশন । প্রতিবার সর্বাধিক ১০০ জন গ্রাহককে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে ।

প্রথমদিন চিরাচরিত মেনুর অনেক কিছু ছিল না । তিনমাস বাদে খোলার পর কেমন সাড়া পাওয়া যাবে সেটা বুঝে নিতে খুব অল্প মেনু ছিল বৃহস্পতিবার । এদিনে মেনু--- “ ইনকিউশনস , ওনিয়ন পাকোরা , এগ স্যান্ডউইজ ,  ভেজ স্যান্ডউইজ , ওমলেট , সেদ্ধ ডিম , ফ্রাই এগ , বাটার টোস্ট , ব্রেড বাটার  সহ কোল্ড এবং হট কফি ” । বর্তমান পরিস্থিতিতে খাবারের দাম বাড়ানো হয়েছে । তবে বাড়েনি কফির দাম । চিনা মাটির কাপ ডিসের বদলে দেওয়া হয়েছে USE & THROW  কাপ ডিস । সঙ্গে  প্লাস্টিকের চামচ ।

প্রথমদিনই চোখে পড়ার মত সাড়া পাওয়া গিয়েছে । বহুদিন বাদে হারানো ঐতিহ্য ফিরে পেয়ে আপ্লুত গ্রাহকরা । তাদের বক্তব্য,” তিনমাস যেন তাঁদের জীবন থেকে সবকিছু হারিয়ে গিয়েছিল । খুব আনন্দ হচ্ছে । কফি হাউস মানেই তো গান,কবিতা, আড্ডা সঙ্গে  কত স্মৃতি ।“ তবে, কফি হাউস কর্তৃপক্ষের চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে  কীভাবে টেবিল ছাড়তে বলা হবে গ্রাহকদের। 

কারণ আগে ঘন্টার পর ঘণ্টা টেবিলে বসে চলত বাঙালি আড্ডা। উঠত কফি কাপে ধোঁয়া সঙ্গে টোস্ট কিংবা ফিশফ্রাই। যেহেতু জমায়েতে নিয়ন্ত্রিত , ১০০ জনের বেশি একবারে প্রবেশ নিষেধ । আর সবাইকে সুযোগ দিতে হবে । তাই  কর্তৃপক্ষকে একটা সময়ে পর বলতে হচ্ছে টেবিল ছাড়ুন। সেই ১৯৪২ থেকে চলে আসা এই প্রথা ভাঙতেই এখন গলদঘর্ম কলেজ স্ট্রিট কফি হাউসের কর্মীরা।

আরও পড়ুন : মুখে মাস্ক এদিক-ওদিক হলেই জরিমানা নয় সোজা কেস! চক্কর কাটতে হবে কোর্টে

.