মুখে মাস্ক এদিক-ওদিক হলেই জরিমানা নয় সোজা কেস! চক্কর কাটতে হবে কোর্টে

Jul 02, 2020, 19:23 PM IST
1/6

অয়ন ঘোষাল : গলায়, চিবুকে মাস্ক লাগিয়ে সাইকেল, মোটরসাইকেল, গাড়িতে কিংবা হেঁটেই ঘুরছেন? এবার থেকে জরিমানা নয়, সরাসরি কোর্ট-কেস দেবে পুলিস!  

2/6

করোনার জেরে মাস্ক পরা বাধ্যতামূলক। নিয়ম মেনে মাস্কও পরছেন অনেকেই। কিন্তু দেখা যাচ্ছে অনেকেরই মাস্ক আদতে ঝুলছে চোয়ালে বা গলায়। কারও বা কান থেকে দোল খাচ্ছে মাস্ক। নাক-মুখ সেই খোলাই। এমন অভ্যাস থাকলে কিন্তু এবার সাবধান! আপনার বাড়িতেই আসতে পারে আদালতের সমন। কীভাবে?

3/6

আসলে এবার থেকে ধরা পড়লে পুলিসকর্মীর কাছে শ্বাসের অসুবিধা বা গরম লাগায় মাস্ক ঠিকভাবে না পরার অজুহাত দিলে তা মোটেও ধোপে টিকবে না। জরিমানা নয়, সরাসরি কেস। এমনই কঠোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিস। সশরীরে আদালতে গিয়ে নিজে ব্যাখ্যা করতে হবে মাস্ক ঠিকভাবে না পরার কারণ। আর আপনার ব্যাখ্যায় যুক্তি না মিললে কী অপেক্ষা করছে জানেন?  

4/6

আপনার ব্যাখ্যায় যুক্তি না মিললে পেতে হবে আইনানুগ শাস্তি। মহামারী আইন বিধিভঙ্গে দোষী সব্যস্ত হতে হবে ঠিক মতো মাস্ক না পরায়। ইতিমধ্যেই অ্যাকশান শুরু করেছে কলকাতা পুলিস।  

5/6

আজ বিকেল ৪টে থেকে নিউ আলিপুর থানা অতর্কিতে এই অভিযান শুরু করে। পেট্রোল পাম্পের মোড় থেকে শুরু করে শহরের বিভিন্ন স্থানে অভিযান চালান পুলিসকর্মীরা। রাস্তায় দু-চাকা বা চারচাকায় মাস্ক ছাড়া বা ঠিক মতো মাস্ক না পড়তে দেখলেই তত্ক্ষণাত্ তাঁদের ধরা হয়েছে।  

6/6

তাই সাবধানের মার নেই। এবার থেকে সঠিকভাবে মাস্ক পরে রাস্তায় বের হওয়াই বুদ্ধিমানের কাজ হবে। করোনা থেকে সুরক্ষাও হবে, আবার আইনভঙ্গও হবে না, মন্দ কী!