Kolkata: ছাদনাতলায় ল্যাপটপে কাজে ব্যস্ত পাত্র, ‘ছাত্র’ বানিয়ে ক্লাস নিল নেটপাড়া!

ছাদনাতলায় ল্যাপটপ হাতে বসে পাত্র। সামনে বসে দুই পুরোহিত। এমনই একটি ছবি সম্প্রতি সোশ্যাল মিডিয়া জুড়ে ঘুরে বেড়াচ্ছে।

Updated By: Nov 29, 2022, 08:58 PM IST
Kolkata: ছাদনাতলায় ল্যাপটপে কাজে ব্যস্ত পাত্র, ‘ছাত্র’ বানিয়ে ক্লাস নিল নেটপাড়া!

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: কথায় আছে জন্ম-মৃত্যু-বিয়ে তিন বিধাতা নিয়ে। এই দিনটি হবু বর কনে থেকে শুরু করে পরিবারের সকলের জন্যই ভীষণ আনন্দের। তাও যদি হয় বাঙালি মতে তাহলে তো আর কথাই নেই। একেবারে উতসবের আবহ চলে তিন দিন ধরে। চারিদিকে হইচই, ছাদনাতলায় নিয়মমাফিক মালাবদল, সিদুঁরদান। তবে কলকাতার এক বিয়েবাড়িতে চোখে পড়ল একেবারে অন্য় চিত্র। ছাদনাতলায় ল্যাপটপ হাতে বসে পাত্র। সামনে বসে দুই পুরোহিত। আচার মেনে বিয়ের কাজ চালিয়ে যাচ্ছেন তাঁরা। দুহাত তুলে আর্শীবাদ দিচ্ছেন দুজনেই। এমনই একটি ছবি সম্প্রতি সোশ্যাল মিডিয়া জুড়ে ঘুরে বেড়াচ্ছে। সেই ছবি দেখে রীতিমতোই অবাক সকলে।

আরও পড়ুন- Poush Mela, Visva-Bharati: পৌষমেলার জন্য মাঠ ছাড়তে আপত্তি? বিশ্বভারতীকে হলফনামা দেওয়ার নির্দেশ হাইকোর্টের 

ছবিটি ক্যালকাটা ইন্সটাগ্রামারস নামের একটি ইন্সটাগ্রাম হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে। অতিমারির কারণে গত দুবছর ধরে আমরা ভার্চুয়াল জগতের সঙ্গে অনেকটাই অভ্যস্ত হয়ে উঠেছি। তার ফলস্বরূপ ওয়ার্ক ফ্রম হোম বিষয়টিতেও আমরা অনেক বেশি সাবলীল হয়ে উঠেছি। তাবলে ওয়ার্ক ফ্রম হোমের বদলে একেবারে ওয়ার্ক ফ্রম মন্ডপ! ছবিটি প্রকাশ্যে আসতেই ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়ায় ভরে গিয়েছে কমেন্ট বক্স। অনেকে বেশ মজার ছলে লিখেছেন, তাঁর কাজের চাপে তিনি শান্তিতে বিয়েটুকুও করতে পারছেন না পাত্র। বেশ কিছু নেটিজেনদের আবার লিখছেন, এটি মজার কোনও বিষয়। কোনও সংস্থাই তার কর্মচারীদের দিয়ে তার বিয়ের দিনেও কাজ করাতে পারে না। অনেকে আবার বলছেন, গোটাটাই হয়তো সাজানো, শুধুমাত্র ছবি তোলার জন্যই পাত্র এই কাজটি করেছেন।

আরও পড়ুন- Shantanu Sen: মেধাবী মেয়ের যোগ্যতা নিয়ে মিথ্যাচার! সুকান্তকে আইনি নোটিস শান্তনুর

 

ল্যাপটপে আদতে তিনি কী কাজ করছিলেন তা যদিও জানা যায়নি। তবে এই ছবি প্রসঙ্গে নেটাগরিকদের অনেকেই তাঁদের ক্ষোভ উগরে দিয়েছেন। বর্তমানে বেশিরভাগ সংস্থায় কর্মচারীদের দিয়ে নির্ধারিত সময়ের বেশি সময়ে কাজ করানো হয়ে থাকে। যা একেবারেই নিয়মবিরুদ্ধ। যা নিয়ে বিদেশে যথেষ্ট কড়াকড়ি থাকলেও ভারতে সেই বিষয়ে কোনও উচ্চবাচ্যই করা হয় না। এ ঘটনা এই প্রথম নয়, এর আগেও এক বিয়ের অনুষ্ঠানে পাত্রকে অফিসের কাজ করার ঘটনা প্রকাশ্যে এসেছিল। সেই সময়ও সেই ছবিটিকে নিয়ে প্রচুর মিম তৈরি করা হয়েছিল। যা সোশ্যাল মিডিয়া জুড়ে বেশ ভাইরালও হয়েছিল।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)