Group-D Recruitment: গ্রুপ-ডি মামলায় 'নাটকীয়' মোড়! কমিটি ভেঙে CBI-কেই ফের অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের

চাকরির পিছনে কি টাকার লেনদেন? সিবিআই-কে তদন্ত করে দেখে ১৬ মার্চের মধ্যে প্রাথমিক রিপোর্ট দিতে নির্দেশ।

Updated By: Feb 15, 2022, 03:35 PM IST
Group-D Recruitment: গ্রুপ-ডি মামলায় 'নাটকীয়' মোড়! কমিটি ভেঙে CBI-কেই ফের অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : গ্রুপ-ডি নিয়োগ (Group-D Recruitment Case) মামলায় 'নাটকীয়' মোড়।  গ্রুপ-ডি নিয়োগ মামলায় ফের সিবিআইকে (CBI) অনুসন্ধানের নির্দেশ দিল হাইকোর্ট (Kolkata High Court)। কমিটি বাতিল করল হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের সিঙ্গল বেঞ্চ। ভেঙে দিল বিচারপতি আর কে বাগের নেতৃত্বাধীন অনুসন্ধান কমিটি। চাকরির পিছনে কি টাকার লেনদেন? পুনরায় সিবিআই-কেই এই বিষয়ে তদন্ত করে দেখতে নির্দেশ হাইকোর্টের। খতিয়ে দেখে ১৬ মার্চের মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে প্রাথমিক রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে আদালত। এদিন রাজ্যের তরফে আদালতের এই নির্দেশের উপর স্থগিতাদেশ চাওয়া হয়। অ্যাডভোকেট জেনারেল এই স্থগিতাদেশের আর্জি জানান। কিন্তু তা খারিজ করে দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের সিঙ্গল বেঞ্চ।

আদালত নির্দেশ দিয়েছে যে, আজকের মধ্যেই সিবিআই-এর ডিরেক্টর অনুসন্ধান কমিটির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের সঙ্গে যোগাযোগ করে সব নথি সংগ্রহ করবেন। আগামিকাল সকালে সিবিআই আদালতে জানাবে যে তারা আজকের নির্দেশের প্রেক্ষিতে কী করেছে। যদি সিবিআই-এর ডিরেক্টর আজ রাত ৯টার মধ্যে নির্দেশ কার্যকর করতে না পারেন, তাহলে অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের সঙ্গে আগামিকাল সকাল ৮টা থেকে ১০টার মধ্যে দেখা করে সব নথি সংগ্রহ করবেন। এর পাশাপাশি, অনুসন্ধান কমিটির যদি কোনও অফিস থাকে, তাহলে সেখানে কমিটির সদস্য ছাড়া আর কেউ থাকতে পারবেন না। অফিসের বাইরে এখন থেকেই সিআরপিএফ মোতায়েন থাকবে।

প্রসঙ্গত, আজ গ্রুপ-ডি (Group-D Recruitment Case) মামলায় আবার বিরক্তিপ্রকাশ করেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। এই মামলায় গতকাল ডিভিশন বেঞ্চের দেওয়া নির্দেশ এখনও কেন হাইকোর্টের ওয়েবসাইটে আপলোড হয়নি? কেন নির্দেশনামা পাননি মামলার সঙ্গে যুক্তরা? জানতে চেয়ে বিরক্তিপ্রকাশ করেন তিনি। বিচারপতি আর কে বাগের নেতৃত্বাধীন কমিটি 'গাফিলতি' করছে বলে মনে করেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। তার উপর গতকালকের পর আজও শুনানিতে অনুপস্থিত ছিল কমিটি। এরপরই বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি কমিটি ভেঙে দিয়ে পুনরায় সিবিআই-এর হাতে অনুসন্ধান ভার দেওয়ার নির্দেশ দেন।

উল্লেখ্য, গ্রুপ-ডি নিয়োগ  (Group-D Recruitment) মামলায় দুর্নীতির অভিযোগে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের সিঙ্গল বেঞ্চ ৫৭৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দেয়। অবিলম্বে বেতন বন্ধেরও নির্দেশ দেয় আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়েই তদন্তের সময়সীমা বাড়ানোর দাবিতে ডিভিশন বেঞ্চে আবেদন জানায় হাইকোর্ট (Kolkata High Court) নিযুক্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বাধীন কমিটি। এদিন কমিটি-ই ভেঙে আগের সিবিআই অনুসন্ধানের নির্দেশ বহাল রাখল সিঙ্গল বেঞ্চ। এদিন এই মামলা প্রসঙ্গে বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, "আশ্চর্য হলাম, যাদের চাকরি বাতিল করল হাইকোর্ট, সেটাকে চ্যালেঞ্জ করছে রাজ্য সরকার।"

আরও পড়ুন, Mamata At North Bengal: 'বেশি চাহিদা করা যাবে না, আমি পুরবোর্ডের মনিটরিং করব', কাউন্সিলরদের বার্তা মমতার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.