SSC Group-C: এসএসসি গ্রুপ সি মামলা; পার্থ-সহ ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ সিবিআইয়ের

এসএসসি-র গ্রুপ সি প্য়ানেলের মেয়াদ শেষ হওয়ার পরেও নিয়োগ? হাইকোর্টে নির্দেশে তদন্ত করছে সিবিআই। চার্জশিটে নাম রয়েছে কল্যাণময় গঙ্গোপাধ্যায়, এসপি সিনহাদেরও।  

Updated By: Sep 30, 2022, 05:04 PM IST
SSC Group-C: এসএসসি গ্রুপ সি মামলা; পার্থ-সহ ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ সিবিআইয়ের

পিয়ালী মিত্র: আদালতের নির্দেশে তদন্ত চলছিল। এসএসসি গ্রুপ সি মামলায় এবার চার্জশিট জমা দিল সিবিআই। চার্জশিটে কাদের নাম? পার্থ চট্টোপাধ্যায়, এসপি সিনহা, অশোক সাহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়-সহ ১৬ জনের। 

ঘটনার সূত্রপাত ২০১৬ সালে। সেবছর রাজ্যের বিভিন্ন স্কুলে গ্রুপ সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে এসএসসি।পরীক্ষার পর যথারীতি প্যানেলও তৈরি করা হয়। কিন্তু পূর্ব মেদিনীপুরে এক ব্যক্তি চাকরিতে যোগ দেওয়ার পর মামলা গড়ায় হাইকোর্টে। কেন? মামলাকারীদের  অভিযোগ, এসএসসি-র গ্রুপ সি পদে প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরেও নিয়োগ করা হয়েছে সাড়ে তিনশো জনকে! এমনকী, তাঁদের নিয়োগ সংক্রান্ত নথি জমা পড়ে হাইকোর্টে। কীভাবে এমনটা হল? সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এদিকে জুলাইয়ে এসএসসি নিয়োগকাণ্ডে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। এরপর যেদিন প্রাক্তন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে গ্রেফতার করে সিবিআই, সেদিন পার্থ চট্টোপাধ্যায়কেও  হেফাজতে নেওয়ার জন্য আদালতে আবেদন জানায় কেন্দ্রীয় তদন্তকারী। প্রাক্তন শিক্ষামন্ত্রীকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছিলেন বিচারক। এখন সিবিআই হেফাজতে রয়েছে পার্থ। সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়েছে এসএসসির উপদেষ্টা কমিটির চেয়ারম্যান এসপি সিনহা ও কমিটির সদস্য অশোক সাহাও।

আরও পড়ুন: Tapan Dutta Murder Case: 'মন্ত্রী অরূপ রায় শাস্তি পাবেন!' তপন দত্ত খুনে সিবিআই তদন্ত-ই

 

এদিকে এসএসসি গ্রুপ সি মামলায় হাইকোর্টে বিস্ফোরক রিপোর্ট দিয়েছে  বাগ কমিটি (রঞ্জিতকুমার বাগের কমিটি)। রিপোর্টে স্পষ্ট উল্লেখ, প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পর ৩৮১ জনকে সুপারিশপত্র দেওয়া হয়েছিল। তাদের মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি। তাদের নাম প্য়ানেলে বা ওয়েটিং লিস্টে ছিল না। প্যানেলের মেয়াদ শেষ হয় ২০১৯ সালের মে মাসে। এরপর ভুয়ো নিয়োগ করা হয়েছিল। কীভাবে? রিপোর্টে বলা হয়েছে, কলকাতায় এসএসসি অফিস থেকে সই স্ক্যান করে সুপারিশপত্র দেওয়া হয়েছিল। এই কাজের সঙ্গে যুক্ত ছিলেন সৌমিত্র সরকার এবং শান্তিপ্রসাদ সিনহা। তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অনুমোদনের ভিত্তিতে যে উপদেষ্টা কমিটি তৈরি হয়েছিল, তা বেআইনি। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.