এবার গরমে কেমন ঘামতে চলেছেন ভেবেই টপ করে ঘাম পড়বে!

শীত চলে গিয়েছে। ফেব্রুয়ারিরও অর্ধেক পেরিয়েছে। এবার বইয়ের পাতা অনুযায়ী বসন্ত। কিন্তু সে তো নামেই। আসছে গরম। প্যাচপেচে গরমে এবার প্রাণ ওষ্ঠাগত হতে পারে, এমনটাই আগে থেকে জানিয়ে দিচ্ছে আবহাওয়া দফতর। এ বছর তীব্র গরমের আশঙ্কা করছেন আবহাওয়া বিদরা। ফেব্রুয়ারির মাঝামাঝি যেভাবে তাপমাত্রা বেড়েছে তাতে শক্তিশালী এল নিনোর প্রভাবে গোটা গরমের মরশুম নিয়ে আশঙ্কায় আবহাওয়াবিদরা। তাঁদের মতে, ঋতুবৈচিত্রের এই উলটপুরাণের মূলে রয়েছে এল নিনো। তার আগে জেনে নিন মে মাসে কলকাতা তথা পশ্চিমবঙ্গের তাপমাত্রা কেমন থাকে।

Updated By: Feb 16, 2016, 02:08 PM IST
 এবার গরমে কেমন ঘামতে চলেছেন ভেবেই টপ করে ঘাম পড়বে!

ওয়েব ডেস্ক: শীত চলে গিয়েছে। ফেব্রুয়ারিরও অর্ধেক পেরিয়েছে। এবার বইয়ের পাতা অনুযায়ী বসন্ত। কিন্তু সে তো নামেই। আসছে গরম। প্যাচপেচে গরমে এবার প্রাণ ওষ্ঠাগত হতে পারে, এমনটাই আগে থেকে জানিয়ে দিচ্ছে আবহাওয়া দফতর। এ বছর তীব্র গরমের আশঙ্কা করছেন আবহাওয়া বিদরা। ফেব্রুয়ারির মাঝামাঝি যেভাবে তাপমাত্রা বেড়েছে তাতে শক্তিশালী এল নিনোর প্রভাবে গোটা গরমের মরশুম নিয়ে আশঙ্কায় আবহাওয়াবিদরা। তাঁদের মতে, ঋতুবৈচিত্রের এই উলটপুরাণের মূলে রয়েছে এল নিনো। তার আগে জেনে নিন মে মাসে কলকাতা তথা পশ্চিমবঙ্গের তাপমাত্রা কেমন থাকে।

১) কলকাতায় মে মাসে সকালবেলায় গড় তাপমাত্রা থাকে ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস।

২) কলকাতায় দুপুরের পর মে মাসে গড় তাপমাত্রা থাকে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

৩) মে মাসে কলকাতায় মাঝে মাঝে বৃষ্টিও হয়। সেক্ষেত্রে মে মাসে গড়ে বৃষ্টির পরিমাণ ১৪২ মিমি।

৪) মে মাসে কলকাতায় সবথেকে কম গরম মানে, সেটা বড়জোর ২৬ ডিগ্রি সেলসিয়াস।

৫) ২০১৪ সালে মারাত্মক গরম পড়েছিল কলকাতায়। সেবার মে মাসে তামপাত্রার পারদ চড়েছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। যদিও সেই দিনটা ছিল ২৩ এপ্রিল।