একশো একুশ বনাম পাঁচ! কলকাতা মেয়র নির্বাচনে ফিরহাদ হাকিমের জয় সময়ের অপেক্ষা

ভোটে অংশ নিচ্ছে না কংগ্রেস ও বামেরা।

Updated By: Dec 3, 2018, 10:05 AM IST
একশো একুশ বনাম পাঁচ! কলকাতা মেয়র নির্বাচনে ফিরহাদ হাকিমের জয় সময়ের অপেক্ষা

নিজস্ব প্রতিবেদন: একদিকে তৃণমূলের ১২১ জন কাউন্সিলর, অন্যদিকে বিজেপির মাত্র ৫ জন কাউন্সিলর। সংখ্যাতত্ত্বের এই ব্যবধান-ই বুঝিয়ে দিচ্ছে আজ কলকাতা পুরসভার মেয়র পদে নির্বাচনে ফিরহাদ হাকিমের জয় ঘোষণা কার্যত সময়ের অপেক্ষা। জয় নিয়ে নিশ্চিত তৃণমূল শিবির। ফিরহাদ হাকিম-ই যে জিততে চলেছেন, এ নিয়ে দ্বিধায় নেই কোনও তাবড় রাজনীতিবিদও।

এদিন দুপুর ১টা থেকে শুরু হবে নির্বাচন প্রক্রিয়া। পুরসভার অধিবেশন কক্ষেই চলবে ভোটগ্রহণ। ভোটে অংশ নিচ্ছে না কংগ্রেস ও বামেরা। আজ ভোটগ্রহণের পর আজ-ই বেলা ৩টের পর ফল ঘোষণা। আর তারপরই শপথ নেবেন কলকাতার নতুন মেয়র। উল্লেখ্য, কলকাতা মেয়র পদে শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পরই পরবর্তী মেয়র হিসেবে ফিরহাদ হাকিমকে বেছে নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডেপুটি মেয়র হিসেবে ঘোষণা করা হয় অতীন ঘোষের নাম। মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ৩ ডিসেম্বর সপার্ষদ শপথ নেবেন কলকাতার নতুন মেয়র। কিন্তু তারপরই জল গড়ায় আদালতে। ফিরহাদ হাকিমের বিরুদ্ধে প্রার্থী দেয় বিজেপি। 

দেখুন, ফুটবলে মজে ভাবী মেয়র, ধরা দিলেন ফুল মুডে

পুরনিগম আইনের ৬ নম্বর ধারা সংশোধন করে ফিরহাদ হাকিমকে মেয়র হিসেবে নির্বাচন করেন মমতা। যাতে বলা হয় কাউন্সিলর নন, এমন কেউ মেয়র হতে পারেন। তবে তাঁকে ৬ মাসের মধ্যে নির্বাচনে জিতে আসতে হবে। কিন্তু, বিরোধীদের দাবি, পুর আইনের ৬ নম্বর ধারার সঙ্গে সঙ্গে ৭ নম্বর ধারা সংশোধনেরও প্রয়োজন ছিল। কারণ, এই ধারায় বলা আছে কোনও কারণে কেউ সদস্যপদ হারালে, তিনি আর মেয়র থাকতে পারবেন না। তাঁদের আরও দাবি, সংবিধানের ২৪৩-এর R ধারা অনুযায়ী নির্বাচিত নন এমন কেউ পুর বোর্ডের মিটিংয়ে অংশ নিতে পারবেন না। এই দাবিগুলির প্রেক্ষিতেই ৭৫ নম্বর ওয়ার্ডের বাম কাউন্সিলর বিলকিস বেগম হাইকোর্টে মামলা দায়ের করেন। মেয়র নির্বাচনের উপর স্থগিতাদেশ জারির আর্জি জানান।

আরও পড়ুন, ভোটের ডিউটি নিয়ে শিক্ষকদের হুঁশিয়ারি অনুব্রত মণ্ডলের

তবে মেয়র নির্বাচনে স্থগিতাদেশ দেয়নি কলকাতা হাইকোর্ট। মামলার পরবর্তী শুনানি ১৭ ডিসেম্বর। তাই পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী এদিনই ভোটগ্রহণ হবে। অন্যদিকে, রবিবার প্রাক্তন মেয়রকে ফোন করেন ববি হাকিম। আজকের ভোটাভুটিতে শোভন চট্টোপাধ্যায়কে পুরসভায় আসার অনুরোধ করেন ভাবী মেয়র। তবে, 'বড়দা ববিদা'র ডাকে সাড়া দিয়ে এদিন পুরসভায় শোভন চট্টোপাধ্যায় আসবেন কি না, তা বলবে সময়।