Chhat Puja: রবীন্দ্র সরোবরে ছট পুজোর নিষেধাজ্ঞা, দূষণ রুখতে কড়া পদক্ষেপ প্রশাসনের

নিষেধাজ্ঞা কার্যকর করতে তৎপর কলকাতা পুলিস। 

Updated By: Nov 9, 2021, 12:45 PM IST
Chhat Puja: রবীন্দ্র সরোবরে ছট পুজোর নিষেধাজ্ঞা, দূষণ রুখতে কড়া পদক্ষেপ প্রশাসনের
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: বুধবার ও বৃহস্পতিবার ভোরে ছট পুজো। জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ অনুযায়ী, রবীন্দ্র সরোবরে ছট পুজো নিষিদ্ধ। তবে সেই নির্দেশ অমান্য করেই বিগত ২০১৯ সালে রবীন্দ্র সরোবরে ছট পুজো হয়। তবে এ বছর সেই নিষেধাজ্ঞা কার্যকর করতে তৎপর কলকাতা পুলিস। 

ইতিমধ্যেই বাঁশ দিয়ে ঘিরে দেওয়া দিয়েছে রেলিং। পাঁচিল টপকে কেউ যাতে প্রবেশ করতে না পারে তাই টিন দিয়ে ঘেরা হয়েছে সরোবর চত্বর। সোমবার সন্ধে ৬ টার পর বন্ধ করে দেওয়া হবে রবীন্দ্র সরোবর প্রবেশের ১৭টি গেট। সেই সঙ্গে নিরাপত্তায় থাকবে ৩০০-৩৫০ পুলিস। 

আরও পড়ুন, Saltlake Murder: সল্টলেকে বিমা এজেন্ট খুন, উদ্ধার রক্তাক্ত দেহ, তদন্তে পুলিস

নিয়ম যাতে বলবৎ থাকে সেদিকে নজর রাখতে খোদ সুপারভিশনের দায়িত্বে রয়েছে একজন জয়েন্ট সিপি, তিনজন ডিসি। আজ থেকেই লাগাতার মাইকে প্রচার চালাবে পুলিস। সরোবর অভিমুখী সব রাস্তাতেও পুলিস মোতায়েন করা হয়েছে। ভোর থেকে সুভাষ সরোবরের আশেপাশের রাস্তাতেও যান নিয়ন্ত্রণ করবে পুলিস। 

লেক-সহ সংলগ্ন এলাকার নজরদারিতে মোট ৫২৪ জন পুলিস মোতায়েন করা হয়েছে। দায়িত্বে থাকবেন ৭ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ১৮ জন ইন্সপেক্টর থাকবেন। দুটি জোনে ভাগ করে একাধিক পুলিস পিকেট থাকবে।  গত বছরও পুলিসি কড়াকড়িতে ছটে দূষণের হাত থেকে বাঁচানো গিয়েছিল সরোবরকে।  পুলিশ তৎপরতার সঙ্গে রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছট পুজোর নামে দৌরাত্ম্য রুখে দেয়। 

প্রসঙ্গত, দিল্লিতে যমুনা নদীতে ভয়ঙ্কর দূষণ। জলের ওপর ভাসছে বিষাক্ত ফেনা। ছটপুজো উপলক্ষে সোমবার ছিল প্রথম স্নানের দিন। দেখা যায়, দূষিত জলেই স্নান সারছেন পুণ্যার্থীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.