Swastika on Kolkata heatwave: মরুভূমির থেকেও গরম বেশি কলকাতায়? স্বস্তিকার ট্যুইটে বাড়ছে জল্পনা!

কলকাতার গরমের চরিত্র বদল হয়েছে। এই গরমে ঘাম নেই। কিন্তু তাই বলে সাহারা বা থর মরুভূমির থেকেও বেশি গরম? অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। বাতাসে আগুনের হলকা, চৈত্র-শেষেই কলকাতায় তাপপ্রবাহের সতর্কতা জারি।

Updated By: Apr 14, 2023, 06:16 PM IST
Swastika on Kolkata heatwave: মরুভূমির থেকেও গরম বেশি কলকাতায়? স্বস্তিকার ট্যুইটে বাড়ছে জল্পনা!
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতায় মরুভূমির থেকেও গরম বেশি? শুনতে অবাক লাগলেও অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের করা একটি ট্যুইট পোস্টের পর সকলেরই চোখ কপালে ওঠার অবস্থা! বর্ষশেষের আগেই চৈত্রর চাঁদিফাটা গরমে পুরছে রাজ্য। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বেলা গড়াতেই কলকাতায় বইছে লু। সেই প্রেক্ষাপটে পৃথিবীর দুই বিখ্যাত মরুভূমি থর এবং সাহারার তাপমাত্রা দেখাচ্ছে কলকাতার থেকেও কম।

আরও পড়ুন, নবম শ্রেণীর ছাত্রীকে কুপ্রস্তাব, আপত্তিকরভাবে শরীর স্পর্শ, চরম ঘৃণ্য আচরণ গৃহশিক্ষকের

আগামী ৫ দিন রাজ্যের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। একাধিক জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছে। খাস কলকাতায় গতকালই ৪০ ডিগ্রি ছাড়িয়েছিল সর্বোচ্চ তাপমাত্রার পারদ। আজ অবশ্য প্রায় ৪১ ডিগ্রির আশেপাশে দেখাচ্ছে তাপমাত্রা। অন্যদিকে, থর মরভূমিতে ৪০ ডিগ্রি সেলসিয়াস, আর সাহারাতে ৩৭ ডিগ্রির আশেপাশে। প্রশ্ন উঠছে, গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরে কি কলকাতার তাপমাত্রা মরভূমিকেও ছাপিয়ে গেল? 

এদিন কলকাতায়ও তাপ প্রবাহের সতর্কবার্তাও জারি করা হয়েছে। বেলা বাড়লে লু-এর মতন পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানা গিয়ছে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই শহরে। আগামি সোমবার পর্যন্ত তাপ প্রবাহের সতর্কবার্তা জারি থাকবে বলেও জানানো হয়েছে। শুক্রবার থেকে রবিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় এবং উত্তরবঙ্গের তিন জেলায় তাপ প্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। 

প্রসঙ্গত, কলকাতার গরমের চরিত্র বদল হয়েছে। এই গরমে ঘাম নেই। খুব গরম ২৫ বা ২৬ এপ্রিল শুরু হয়। এবার ২ এপ্রিল থেকেই তাপমাত্রা উর্ধমুখী। দখিনা বাতাস একেবারে ঢুকছে না। তাই ঘাম গায়েব। আর্দ্রতা গায়েব। এর বদলে উত্তর এবং পশ্চিম ভারতের লু এর মতো গরম হাওয়া, যা মূলত বিহার, ঝাড়খণ্ড এলাকায় বয়, সেটা এই রাজ্যে অবাধে ঢুকছে। ঘাম হলে বিপদ কম। ঘামের বদলে লু পরিস্থিতি হলে শরীর খারাপ হয়। মানুষ অসুস্থ হয়। ২ এপ্রিল থেকে ১৭ এপ্রিল, । দীর্ঘ এই ড্রাই গরমের স্পেল এই রাজ্যে বেনজির।

আরও পড়ুন, Bengal Weather Today: চলছে একটানা গরমের নজিরবিহীন স্পেল, তাপপ্রবাহের প্রথম দিনেই শীর্ষে পানাগড়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.