নিজস্ব প্রতিবেদন : কুঁদঘাট (Kudghat) ম্যানহোল কাণ্ডে ক্ষতিপূরণ ঘোষণা করল কলকাতা পুরসভা (KMC)। মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ (Compensation) দেওয়া হবে বলে ঘোষণা করেছে পুরসভা। একইসঙ্গে আহতদেরও দেওয়া হবে ক্ষতিপূরণ। কলকাতা পুরসভার তরফে আহতদের ১ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। এর পাশাপাশি, আজকের এই ঘটনার পিছনে কার গাফিলতি রয়েছে? কী কারণে এত বড় দুর্ঘটনা ঘটল? তার কারণ অনুসন্ধানে ৩ সদস্যের তদন্ত কমিটি গড়ল কলকাতা পুরসভা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, ১১৪ নম্বর ওয়ার্ড এলাকায় KEIIP- র কাজ চলছিল। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের টাকায় ওই নিকাশি নালার কাজ চলছিল। সেখানে পুরনো নিকাশি নালার সঙ্গে নতুন নিকাশি নালার সংযুক্তিকরণের কাজ হচ্ছিল। নিয়ম অনুযায়ী, অন্য নালা থেকে ওই নালায় জল আসা বন্ধ থাকার কথা। কিন্তু, আশপাশের নালায় 'লিকেজ' থাকার দরুণ ও নিকাশির জলপ্রবাহ বন্ধ না থাকায় ওই স্থলে নোংরা জল ঢুকে যায়। বেশ কিছু দিন ধরে সেই জল ঢুকে জমেছিল। জল জমে থাকার দরুণ ওই ম্যানহোলে বিষাক্ত গ্যাস তৈরি হয়। প্রায় ৫ ফুটের উপর জল জমে গিয়েছিল। ওই জলেই পা পিছলে ডুবে যান শ্রমিকরা। এরপর ওই বিষাক্ত গ্যাসে দমবন্ধ হয়ে মর্মান্তিক পরিণতি ঘটে। একইসঙ্গে আরও জানা গিয়েছে, এই শ্রমিকদের কোমরে নিয়ম মত দড়ি বাঁধাও ছিল না। এই শ্রমিকদের প্রত্যেকেই একটি ঠিকা সংস্থার চুক্তিভিত্তিক কর্মী বলে জানা গিয়েছে। 


আরও পড়ুন, 'অন্য সম্পর্কে আপত্তি করায় শারীরিক নিগ্রহ', Rakesh-এর বিরুদ্ধে বিস্ফোরক Pamela


রাস্তার পাশে জঙ্গলে পড়ে শয়ে শয়ে নতুন স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) কার্ড, জোর চাঞ্চল্য


এদিন বেলা সাড়ে ১২ টা নাগাদ ম্যানহোলে (Manhole) নামেন ৭ জন শ্রমিক। দীর্ঘক্ষণ কেটে যাওয়ায় হাঁকডাক শুরু করেন বাইরে দাঁড়িয়ে থাকা বাকিরা। এরপরই সহকর্মীরা পুলিস ও দমকলে খবর দেন। কিন্তু দমকল এসেও তাঁদেরকে উদ্ধার করা সম্ভব হয়নি। স্থানীয়দের চেষ্টাও ব্যর্থ হয়। এরপর খবর দেওয়া হয় ডিজাস্টার ম্যানেজমেন্টকে। ঘটনাস্থলে পৌঁছান মন্ত্রী অরূপ বিশ্বাসও (Aroop Biswas)। ডুবুরি নামিয়ে তারপর ৭ জনকে উদ্ধার করা সম্ভব হয়। প্রায় ২ ঘন্টা ভিতরে জলের মধ্যে আটকে ছিলেন তাঁরা। উদ্ধারের পর ওই শ্রমিকদের এসএসকেএম ও  বাঘাযতীন হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা ৪ জনকে মৃত বলে ঘোষণা করেন। বাকি ৩ জন চিকিৎসাধীন রয়েছেন।


আরও পড়ুন, স্ত্রী Rujira-কে CBI নোটিস, 'মেরুদণ্ড বেচব না,' পাল্টা হুঙ্কার Abhishek-এর