Lakshmi Puja: লক্ষ্মীপুজোয় লক্ষ্মীছাড়া বাজার, পুজোর আয়োজনে হাতে ছ্যাঁকা বাঙালির

আজ কোজাগরী লক্ষ্মী পুজো। আজ পূর্ণিমার দিনে ঘরে ঘরে ধনদেবীর আরাধনা। সৌভাগ্য ও সমৃদ্ধির লাভের জন্য ঘরে ঘরে লক্ষ্মীর আরাধনা করা হয়। ধন, যশ, খ্যাতি ও সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠেন গোটা পরিবার। 

Updated By: Oct 28, 2023, 11:06 AM IST
Lakshmi Puja: লক্ষ্মীপুজোয় লক্ষ্মীছাড়া বাজার, পুজোর আয়োজনে হাতে ছ্যাঁকা বাঙালির
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোজাগরীর পুণ্যতিথি। পূর্ণিমার শুভক্ষণে আজ বাঙালির  লক্ষ্মীবন্দনা ।চালের গুঁড়োয় ঘরে ঘরে আল্পনা। ধান দুর্বায় সৌভাগ্য কামনা। ধনদেবীর আরাধনায় ফের পার্বণ বাংলায়। কিন্তু লক্ষ্মীপুজোয় বাজার লক্ষ্মীছাড়া। বাজারে গিয়ে পকেট ফাঁকা। শাক সব্জি থেকে ফলমূল মিষ্টি। পুজোর আয়োজনে হাতে ছ্যাঁকা বাঙালির। দামের আগুন দশকর্মাতেও। শনিবারের হাফছুটিতে মাছ মাংসও ছোঁয়া দায়।

আরও পড়ুন, Ration Scam | Jyotipriya Mallick: বাকিবুর যোগে ইডি নজরে বালুর হোয়াটসঅ্যাপও! মোটা অঙ্কের টাকার লেনদেন

পুজোর দিনে বাজার ফলমূলের দামও আকাশ ছোঁয়া। গত কয়েক দিনের তুলনায় অনেকটাই বেড়েছে ফলের দাম। এক একটি ছোট নারকেল বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। বড় নারকেলের দাম ৫০-৬০ টাকা। ওদিকে আপেল কেজি প্রতি বিকোচ্ছে ২০০-২৫০ টাকায় । ন্যাসপাতি ১৮০-২০০ টাকা কেজি । যে শশা ৩০ টাকা কেজি বিক্রি হয়েছে আজ তার দাম ৫০-৬০ টাকা কেজি। চার থেকে পাঁচটি নারকেল, তিল আর মুড়ির মোয়ার প্যাকেট ২০ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। 

বাজার শুরু হয়ে গিয়েছে ২ দিন আগে থেকেই। তবে শেষ মুহূর্তে অনেকেই দাম কিছুটা কমের আশায় বাজারে ভিড় করছেন। তবে দাম শুনে তাঁদের মাথা ঘুরে যাওয়ার জোগার। আঙুরের দাম প্রতি কেজিতে ২২০ টাকা। একই সঙ্গে গাঁদার মালা ৩০-৪০টাকা। পদ্ম প্রতি পিস ৪০ টাকা। রজনী মালা প্রতি পিস ৫০টাকা থেকে ১৫০টাকা।ফুলকপি ৫০–৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। বেগুন ৭০ টাকা, কুমড়ো ৩৫ টাকা, বাঁধাকপি ৫০ টাকা, টম্যাটো ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এমনকী ধানের শিষ বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

চড়া দাম মাছ-মাংসেরও। ১ কিলো ইলিশ ১২০০ থেকে ১৬০০ টাকায় বিকোচ্ছে। রুই মাছ ১২০ থেকে ১৬০ টাকা কিলো, কাটা রুই মাছ ১৬০-১৮০ টাকা কিলো, কাতলা মাছ ২২০-২৫০ টাকা কিলো, পাবদা মাছ ৩০০-৪০০ টাকা কিলো, পারশে মাছ ৩০০-৩৫০ টাকা কিলো। বাঙালির কাছে কোজাগরী লক্ষ্মীপুজো খুবই স্পেশাল। লক্ষ্মীবন্দনার মধ্যে দিয়ে বাঙালি ধনসম্পদের সাধনা করে। 'কোজাগরী' শব্দের অর্থ, কে জাগে। যে বা যাঁরা এই পূর্ণিমার রাত জেগে লক্ষ্মীর পুজো করেন, তিনি ধনদেবীর বিশেষ আশীর্বাদ পান। অগত্যা উপায় নেই বেশি দামেই জিনিস কিনে নমো নমো পুজে সারছেন সকলে। 

আরও পড়ুন, Lakshmi Puja: লক্ষ্মীপুজোর দিনেই চন্দ্রগ্রহণ! জেনে নিন, গ্রহণ এড়িয়ে ঠিক কখন করতে পারবেন পুজো...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.