এত আলোতে চোখ ধাঁধিয়ে যাচ্ছে পাইলটের

আলোর উৎসবে আলোর ঝলকানিতে সমস্যার সম্মুখীন পাইলটরা। আকাশ থেকে নীচের দিকে তাকালেই কেবল আলো আর আলো। নিকষ কালো অন্ধকার ভেদ করে গগণমুখী লাল, নীল, হলুদ, সবুজের তীক্ষ্ণ তীব্র আলোকরশ্মি। ঘন নীলের মধ্যেই স্বাধীনতা খুঁজে পাচ্ছে ফানুশের দল। এত আলোতে চোখ ধাঁধিয়ে যাচ্ছে বিমানের পাইলটের। ককপিটে বসে পাইলট বুঝেই উঠতে পারছেন না, কোনটা আসলে সিগন্যাল। আর এতেই সমস্যার সম্মুখীন পাইলটরা। বিমানবন্দর লাগোয়া দমদম, সল্টলেক, মধ্যমগ্রাম, রাজারহাট, নিউ ব্যারাকপুর, বিরাটি অঞ্চলে অবাধ লেজার লাইটের রমরমায় দুর্ঘটনার মুখেও পড়ছে বিমান। 

Updated By: Oct 31, 2016, 05:20 PM IST
এত আলোতে চোখ ধাঁধিয়ে যাচ্ছে পাইলটের

ওয়েব ডেস্ক: আলোর উৎসবে আলোর ঝলকানিতে সমস্যার সম্মুখীন পাইলটরা। আকাশ থেকে নীচের দিকে তাকালেই কেবল আলো আর আলো। নিকষ কালো অন্ধকার ভেদ করে গগণমুখী লাল, নীল, হলুদ, সবুজের তীক্ষ্ণ তীব্র আলোকরশ্মি। ঘন নীলের মধ্যেই স্বাধীনতা খুঁজে পাচ্ছে ফানুশের দল। এত আলোতে চোখ ধাঁধিয়ে যাচ্ছে বিমানের পাইলটের। ককপিটে বসে পাইলট বুঝেই উঠতে পারছেন না, কোনটা আসলে সিগন্যাল। আর এতেই সমস্যার সম্মুখীন পাইলটরা। বিমানবন্দর লাগোয়া দমদম, সল্টলেক, মধ্যমগ্রাম, রাজারহাট, নিউ ব্যারাকপুর, বিরাটি অঞ্চলে অবাধ লেজার লাইটের রমরমায় দুর্ঘটনার মুখেও পড়ছে বিমান। 

বিমানবন্দর অধিকর্তা জানাচ্ছেন, "বিমান অবতরণের সময় যদি কোনও আলো পাইলটের চোখের সামনে পড়ে, তখন পাইলটের একাগ্রতা নষ্ট হয়। যেটা যাত্রী সুরক্ষার ক্ষেত্রে একটা বিপদের আশঙ্কা। আর এই কারণেই বিমানবন্দর লাগোয়া অঞ্চলগুলোকে একটা জোনে ভাগ করা হয় এবং সেখানে আলোর বিষয়টা নিয়ে সচেতনও থাকতে হয়। বিমানবন্দর লাগোয়া অঞ্চলে লেজার লাইটের ব্যবহার যত কম হয় ততই ভালো।" 

উল্লেখ্য প্রত্যেক উন্নত দেশেই বিমানবন্দর লাগোয়া অঞ্চলে লেজার লাইটের ব্যবহার নিষিদ্ধ। সতর্কতা জারি করা হয়েছে এই দেশেও। প্রশ্ন এখন এটাই, বিপদকে উস্কানি দেয়, এমন লেজার লাইটের ব্যবহার থেকে কবে নিজেকে সরিয়ে আনবে কলকাতা, কবে টনক নড়বে প্রশাসনের? 

 

 

.