বিশ্বমানের ফরেনসিক ল্যাব তৈরির সিদ্ধান্ত রাজ্য সরকারের

DNA পরীক্ষা হোক বা ভিসেরা টেস্ট। অথবা সাইবার অপরাধের তদন্তে ফরেনসিক পরীক্ষা। উপযুক্ত ল্যাবরেটরি না থাকায়, বহু গুরুত্বপূর্ণ তদন্তের কাজ ঝুলে রয়েছে রাজ্যে। তদন্তে গতি আনতে বিশ্বমানের ফরেনসিক ল্যাব তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মুখ্যসচিবের নেতৃত্বে গঠিত হয়েছে কমিটি। ভিন রাজ্য থেকে আনা হচ্ছে পরামর্শদাতা।

Updated By: Oct 25, 2014, 09:52 AM IST
বিশ্বমানের ফরেনসিক ল্যাব তৈরির সিদ্ধান্ত রাজ্য সরকারের
PTI

ওয়েব ডেস্ক: DNA পরীক্ষা হোক বা ভিসেরা টেস্ট। অথবা সাইবার অপরাধের তদন্তে ফরেনসিক পরীক্ষা। উপযুক্ত ল্যাবরেটরি না থাকায়, বহু গুরুত্বপূর্ণ তদন্তের কাজ ঝুলে রয়েছে রাজ্যে। তদন্তে গতি আনতে বিশ্বমানের ফরেনসিক ল্যাব তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মুখ্যসচিবের নেতৃত্বে গঠিত হয়েছে কমিটি। ভিন রাজ্য থেকে আনা হচ্ছে পরামর্শদাতা।

রাজ্যের উদ্যোগে কলকাতা ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির আধুনিকীকরণ করা হবে। মুখ্যসচিবের নেতৃত্বে তৈরি হবে নতুন বোর্ড। এছাড়াও ল্যআবের আধুনিকীকরণে কমিটিতে  মুখ্যসচিব সঞ্জয় মিত্র, স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়, ডিজি জিএমপি রেড্ডি, পুলিস কমিশনার  সুরজিত্‍ কর পুরকায়স্থ।

রাজ্য সরকারের উদ্যোগে জেলায় জেলায় ফরেনসিক ল্যাব তৈরি হবে। আধুনিকরীকরণ করা হবে কলকাতা ফরেনসিক ল্যাবের। পুরনো যন্ত্র বদলে আধুনিক সরঞ্জাম ও কর্মীদের আধুনিক মানের প্রশিক্ষণ দেওয়া হবে
কাজের গতি বাড়িয়ে দ্রুত মামলার নিষ্পত্তির জন্য বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে। ফরেনসিক ল্যাবরেটরির আধুনিকীকরণে ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

.