IAS-IPS বদলি নিয়ে এবার কলকাতা হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

মামলাকারী আইনজীবী আবু সোহেল।

Updated By: Jun 2, 2021, 06:46 PM IST
IAS-IPS বদলি নিয়ে এবার কলকাতা হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিবেদন: আলাপন-ইস্যুতে সরগরম রাজনীতি। কেন্দ্র-রাজ্যে দ্বন্দ্ব তুঙ্গে। এই পরিস্থিতিতে রাজ্য থেকে আইএএস ও আইপিএসদের বদলি নিয়ে এবার কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। মামলাকারী আইনজীবী আবু সোহেল।

জানা গিয়েছে, উক্ত মামলার সাম্প্রতিক কয়েকটি বদলির প্রসঙ্গ উল্লেখ করেছেন মামলাকারী। তাঁর অভিযোগ, আইনে বদলির যে নির্দিষ্ট নিয়ম রয়েছে, সেই নিয়ম না মেনেই উক্ত বদলি করা হয়েছে। এক্ষেত্রে প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্রের দিল্লিতে তলবের প্রসঙ্গও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: ‘অভিষেক রাজনীতিতে নাবালক’, যুব তৃণমূল সভাপতিকে কটাক্ষ Subhendu Adhikari-র

আরও পড়ুন: ‘মোদী-শাহের বিরুদ্ধেও বিপর্যয় মোকাবিলা আইন লাগু করা উচিত’, আলাপন-ইস্যুতে সরব অভিষেক

আলাপন বন্দ্যোপাধ্যায়কে তিন মাস এক্সটেনশন দিয়েও, কেন্দ্রের হঠাৎ তাঁকে দিল্লিতে তলব নিয়ে তরজা তুঙ্গে। আলাপন বন্দ্যোপাদ্যায়কে এভাবে কেন্দ্রের তলব বেআইনি বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা। এই তলবের ক্ষেত্রে আইএএস ক্যাডার রুলের ৬(১) ধারা মানা হয়নি বলে দাবি করেন তিনি। যেখানে স্পষ্ট হলা হয়েছে, রাজ্যের কোনও অফিসারকে কেন্দ্র ডেপুটেশনে চাইলে, সেই রাজ্যের সম্মতির প্রয়োজন। সেক্ষেত্রে যদি মতান্তর হয়, তখন কেন্দ্রের সিদ্ধান্ত প্রাধান্য পাবে। কিন্তু আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে রাজ্যের মতামত নেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্য়োপাধ্যায়।