কল্যাণ সিংকে রাজ্যপাল নিয়োগের প্রতিবাদে এককাট্টা বাম, কংগ্রেস, তৃণমূল

পশ্চিমবঙ্গের পরবর্তী রাজ্যপাল নিয়োগ ইস্যুতে এককাট্টা বাম, কংগ্রেস ও তৃণমূল। কল্যাণ সিংকে রাজ্যপাল নিয়োগের তীব্র বিরোধিতা করে মঙ্গলবার বিধানসভায় সরব হন বামেরা। এ বিষয়ে আলোচনায় সহমত পোষণ করে তৃণমূল এবং কংগ্রেসও। সব দলেরই বক্তব্য, সারকারিয়া কমিশনের নিয়ম মেনে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই পরবর্তী রাজ্যপাল নিয়োগ করা উচিত কেন্দ্রের।কল্যাণ সিংকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে নিয়োগের প্রস্তাবের তীব্র বিরোধিতা করে মঙ্গলবার বিধানসভার স্পিকারকে চিঠি দেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।

Updated By: Jul 9, 2014, 11:17 PM IST

পশ্চিমবঙ্গের পরবর্তী রাজ্যপাল নিয়োগ ইস্যুতে এককাট্টা বাম, কংগ্রেস ও তৃণমূল। কল্যাণ সিংকে রাজ্যপাল নিয়োগের তীব্র বিরোধিতা করে মঙ্গলবার বিধানসভায় সরব হন বামেরা। এ বিষয়ে আলোচনায় সহমত পোষণ করে তৃণমূল এবং কংগ্রেসও। সব দলেরই বক্তব্য, সারকারিয়া কমিশনের নিয়ম মেনে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই পরবর্তী রাজ্যপাল নিয়োগ করা উচিত কেন্দ্রের।কল্যাণ সিংকে পশ্চিমনবঙ্গের রাজ্যপাল পদে নিয়োগের প্রস্তাবের তীব্র বিরোধিতা করে মঙ্গলবার বিধানসভার স্পিকারকে চিঠি দেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।

এ বিষয়ে মুখ্যমন্ত্রীকে কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাবও দেওয়া হয়। সেই চিঠির প্রেক্ষিতেই বুধবার বিধানসভায় বিষয়টি নিয়ে আলোচনার অনুমতি দেন স্পিকার। তৃণমূল বিধায়ক শীলভদ্র দত্ত বলেন, কোনও রাজনৈতিক ব্যক্তিকেরাজ্যপাল পদে নিয়োগ না করাই উচিত। সারকারিয়া কমিশনের সুপারিশ মেনে মুখ্যমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কেন্দ্রের আলোচনা করা উচিত বলেও দাবি তোলেন তিনি।। একই মত প্রকাশ করেন সিপিআইএমের আনিসুর রহমান। পরে কংগ্রেসের মানস ভুঁইঞা বামেদেরই সমর্থন করেন।

কল্যাণ সিংকে রাজ্যপাল করা নিয়ে নরেন্দ্র মোদীর ইচ্ছার বিরুদ্ধে এমন সর্বদলীয় ঐকমত্য তাতপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.