Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে পোলিং অফিসারদের তালিকা ফাঁস হোয়াটসঅ্যাপে!

নিরাপত্তাহীনতায় ভুগছেন ভোটকর্মীদের একাংশ। জনস্বার্থ মামলা দায়ের করা হল হাইকোর্টে। চলতি সপ্তাহের শুনানির সম্ভাবনা।

Updated By: Jun 21, 2023, 10:46 PM IST
Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে পোলিং অফিসারদের তালিকা ফাঁস হোয়াটসঅ্যাপে!

অর্ণবাংশু নিয়োগী: কোন বুথের দায়িত্বে কে? পঞ্চায়েত ভোটে এবার পোলিং অফিসারের তালিকা ফাঁস হোয়াটসঅ্যাপে, সঙ্গে ফোন নম্বরও! কীভাবে? নিরাপত্তাহীনতায় ভুগছেন ভোটকর্মীদের একাংশ। জনস্বার্থ মামলা দায়ের করা হল হাইকোর্টে। চলতি সপ্তাহে মামলাটির শুনানির সম্ভাবনা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোটে একদফাতেই। মনোয়ন পর্ব শেষ। এখন চলছে স্ক্রুটিনি বা মনোনয়ন খতিয়ে দেখার কাজ। শুধু তাই নয়, স্ক্রুটিনিতে জেলায় জেলায় একাধিক আসনে 'জয়ী' তৃণমূল। 

আরও পড়ুন: Panchayat Election 2023: নবজোয়ারের মডেলে আগামিকাল থেকে প্রচারে তৃণমূল, ময়দানে দলের ৫৮ নেতা

এদিকে পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন প্রশ্নে হাইকোর্টে জোর ধাক্কা খেয়েছে কমিশন। কেন? রাজ্যের  ২২টি জেলার জন্য মোট ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল কমিশন। বিরোধীদের দাবি, রাজ্যে বুথের সংখ্যা  ৭৪ হাজার। সেক্ষেত্রে যদি ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়, তাহলে ২৮ বুথের জন্য় থাকবেন মাত্র ১ জন জওয়ান!

তাহলে? হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের নির্দেশ, স্রেফ পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীই নয়, ২০১৩ সালে যে সংখ্যাক বাহিনী ছিল তার থেকে বেশি বাহিনী চাইতে হবে কমিশনকে। কারণ, এখন রাজ্যে জেলার সংখ্যা এখন বেড়ে গিয়েছে অনেকটাই। বিচারপতির কড়া মন্তব্য, 'নির্বাচন কমিশনার যদি চাপ সামলাতে না পারেন তাহলে পদ ছেড়ে দিন। সে ক্ষেত্রে নতুন কমিশনার নিয়োগ করবেন রাজ্যপাল'। এবার বিপদে ভোটকর্মীরা!

এদিকে হাওড়া উলুবেড়িয়ায়  বাহিরা গ্রাম পঞ্চায়েতে প্রার্থীদের চেক লিস্টে কারচুপির অভিযোগ উঠেছে। ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.