Loksabha election 2024: বামের ভোট এবারও রামেই! শতকরা ভোটের হিসেবে শক্তি কমেনি তৃণমূলের...

লোকসভায় নজিরবিহীন ভাবে ৩৮% তৃণমূলের মহিলা জিতেছে।এটা দেশে একটা নজির। মমতা বন্দ্যোপাধ্যায় যে মহিলাদের প্রাধান্য দেন সব ক্ষেত্রে এটা তার নজির। বিজেপির মাত্র ১২% জিতেছে। 

Updated By: Jun 5, 2024, 05:02 PM IST
Loksabha election 2024: বামের ভোট এবারও রামেই! শতকরা ভোটের হিসেবে শক্তি কমেনি তৃণমূলের...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯-এর লোকসভায় বাংলা থেকে বিজেপির ১৮ আসন সবাইকে অবাক করে দিয়েছিল। এরপরই তৃণমূল কংগ্রেস বিধানসভায় প্রাপ্ত আসন মোটামুটি ২০২৪-এর লড়াইয়ের রাস্তা প্রশস্ত করে দেয়। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে চব্বিশের লড়াইয়ের তৃণমূল নিজেদের ভীত শক্ত করেছিল সেদিনই। লোকসভা নির্বাচন ২০২৪-এ বাংলার ফলাফল- তৃণমূল ২৯ আসন, ১২ আসন বিজেপি এবং ১ কংগ্রেস। 

আরও পড়ুন, Chandrababu Naidu: 'অন্য সব নেতা মোদীর থেকে ভালো,' NDA ছাড়ছে TDP? নায়ডুর 'বিস্ফোরক' মন্তব্যে জল্পনা!

এবারের নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের প্রাপ্ত ভোটের শতকরা হিসেব ৪৫.৭৬ শতাংশ। বিজেপির দখলে ৩৮.৭৩ শতাংশ ভোট শেয়ার, সিপিআইএম ৫.৬৭ শতাংশ এবং ১ টা আসন পেয়েও ভোট শেয়ার ৪.৬৮ শতাংশে আটকে রইল কংগ্রেস। যদিও মাথায় রাখতে হবে সীমিত আসনে প্রার্থী দিয়েছিল হাত। বহরমপুরে এবার রাজ্যের বাইরে থেকে উড়িয়ে আনা হয়েছিল ক্রিকেটার ইউসুফ পাঠানকে। সেই পাঠান একেবার অধীরের মতো হেভিওয়াটকে এবারের ধরাশায়ী করে দিলেন ৮৫ হাজারের বেশি ভোটে। 

তবে ২৯টি আসনের বাইরে আরও ২-৩টি আসনে তৃণমূল কংগ্রেস জিতবে বলে আত্মবিশ্বাসী ছিল। যেরকম মালদা উত্তর, মালদা দক্ষিণ ও রায়গঞ্জ। এই আসনগুলিতেও ঘাসফুলের জয় হবে বলেই আত্মবিশ্বাসী ছিল তৃণমূল। এমনকি তারা-ই জয়লাভ করবে বলে রিপোর্টও ছিল। কিন্তু তারপর কী এমন হল যে যাতে 'খেলা' ঘুরে গেল? কোথায় কোথায় সমস্যা হল? কেন ওই আসনগুলিতে মানুষ মুখ ফিরিয়ে নিল? কোথায় ব্লক স্তরের নেতা কর্মীরা কাজ করলেন না? এই সব নিয়েই এবার চুলচেরা বিশ্লেষণে তৃণমূল কংগ্রেস। তাই রিপোর্ট চাওয়া হয়েছে।

বরং বলা যায় ভোট বাড়িয়ে নিয়েছে আইএসএফ। লোকসভা ভোটের একার দমেই লড়াই করেছিল নওশাদ সিদ্দিকির দল। গণনায় দেখাচ্ছে রাজ্যে বেশ কয়েকটি আসনে তৃতীয় স্থানে আইএসএফ। বিধানসভা ভোটে আইএসএফকে সঙ্গে নিয়েছিল সিপিএম। এনিয়ে বাম শিবিরেও অসন্তোষ ছিল। লোকসভা ভোট আর সেই মিল মহাব্বত হয়নি। একলাই লড়েছিল আইএসএফ।  বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছিল তৃণমূল বিজেপির পরই থাকছে সিপিএম কংগ্রেস জোট। ভোট ফলাফলের প্রবণতা সেই দিকেই এগোচ্ছে। তবে লক্ষ্য করার মতো বিষয় হল রাজ্যের অন্তত ৪টি আসনে তৃতীয় স্থানে চলে গিয়েছে আইএসএফ। পিছিয়ে পড়েছে বাম-কংগ্রেস জোট। 

আরও পড়ুন,Lok Sabha Election 2024 Result: আকাশেই নীতীশ-তেজস্বীর 'গোপন' বৈঠক! মোদীকে সরিয়ে পরবর্তী প্রধানমন্ত্রী কে? সম্পূর্ণ অপ্রত্যাশিত সমীকরণ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.