বামেদের ৫টি আসন ছেড়ে কংগ্রেস সৌজন্য দেখাল না তাচ্ছিল্য?

রাহুল-সীতারামের ফোনালাপের পরও দানা বাঁধেনি বাম-কংগ্রেস জোট।

Updated By: Mar 20, 2019, 12:05 AM IST
বামেদের ৫টি আসন ছেড়ে কংগ্রেস সৌজন্য দেখাল না তাচ্ছিল্য?

মৌমিতা চক্রবর্তী

বাম-কংগ্রেস জোট নিয়ে আরও একপ্রস্ত নাটক। বিকেলে বামেদের দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা করে কংগ্রেসের জন্য চারটি আসন ছেড়ে জোটবার্তা দিয়েছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। রাতে পাল্টা বামেদের পাঁচটি আসন ছাড়ল কংগ্রেস। 

রাহুল-সীতারামের ফোনালাপের পরও দানা বাঁধেনি বাম-কংগ্রেস জোট। নিজেদের অবস্থানে অনড় থেকে সোমবার প্রার্থীতালিকা ঘোষণা করে হাইকম্যান্ড। ১১টি আসনের মধ্যে রয়েছে গতবার সিপিএমের জেতা দুটি আসন- মুর্শিদাবাদ ও রায়গঞ্জন। কিন্তু তাও জোটের পথ খোলা রাখতে মঙ্গলবার কংগ্রেসের জেতা চারটি আসন ছেড়ে জোটবার্তা দেন বিমান বসু। মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ, বহরমপুর ও জঙ্গিপুরে কোনও প্রার্থী দেয়নি বামেরা। আলিমুদ্দিনের আশা, এখনও জোটের পথ খোলা রয়েছে।

 

                   

বামেরা যখন জোটের স্বার্থে অনেকটা নমনীয় ঠিক তখনই কার্যত তাচ্ছিল্যের রাজনীতি করল কংগ্রেস। বামেদের জন্য পাল্টা পাঁচটি আসন ছাড়ল তারা। কোনও পাঁচটি? আরামবাগ, বিষ্ণুপুর, ডায়মন্ডহারবার, তমলুক ও আসানসোল ছেড়ে দিয়েছে রাহুল গান্ধীর দল। অথচ রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসনে প্রার্থী দিয়েছে তারা। বলে রাখি, ওই দুটি আসনেই গতবার জিতেছিল সিপিএম। হিসেব মতো, এবারও তারাই দাবিদার। এই পাঁচটি আসন ছাড়ার কারণ একেবারেই অস্পষ্ট। কীসের ভিত্তিতে ছাড়া হল, তা নিয়ে রয়েছে যথেষ্ট ধোঁয়াশা।  

আরও পড়ুন- গোষ্ঠীদ্বন্দ্ব না যোগ্য প্রার্থীর অভাব? ফের পিছোল বিজেপির তালিকা

.