গরহাজিরার ট্র্যাডিশন বজায় রেখে নীতি আয়োগের গুরুত্বপূর্ণ বৈঠকে গেলেন না মুখ্যমন্ত্রী, সমালোচনায় বিরোধীরা

বৈঠকে রাজ্যগুলির ক্ষমতা বাড়ানো নিয়ে ইতিবাচক আলোচনা হয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। রাজ্যের জন্য গুরুত্বপূর্ণ ওই বৈঠকে গড়-হাজির থাকায় তাই মুখ্যমন্ত্রীকে বিঁধতে ছাড়েননি এরাজ্যের বিরোধীরা।

Updated By: Feb 8, 2015, 07:29 PM IST
গরহাজিরার ট্র্যাডিশন বজায় রেখে নীতি আয়োগের গুরুত্বপূর্ণ বৈঠকে গেলেন না মুখ্যমন্ত্রী, সমালোচনায় বিরোধীরা

ওয়েব ডেস্ক: গরহাজিরার ট্র্যাডিশন বজায় রইল নীতি আয়োগের গুরুত্বপূর্ণ বৈঠকেও। অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরা প্রধানমন্ত্রীর সঙ্গে নীতি আয়োগের বৈঠকে যোগ দিলেও ব্যতিক্রম মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যান্যবারের মতো এবারও কেন্দ্রের বৈঠকে যোগ দিলেন না তিনি। রাজ্যের হয়ে প্রতিনিধি হিসেবে উপস্থিত রইলেন মন্ত্রী রচপাল সিং। বৈঠকে রাজ্যগুলির ক্ষমতা বাড়ানো নিয়ে ইতিবাচক আলোচনা হয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। রাজ্যের জন্য গুরুত্বপূর্ণ ওই বৈঠকে গড়-হাজির থাকায় তাই মুখ্যমন্ত্রীকে বিঁধতে ছাড়েননি এরাজ্যের বিরোধীরা।

গত ৬৫ বছরের পুরনো যোজনা কমিশনকে বিদায় জানিয়ে নীতি আয়োগ গঠন করেছে নরেন্দ্র মোদীর সরকার। আজ তার গভর্নিং কাউন্সিলের প্রথম বৈঠক। নীতি আয়োগে কেন্দ্র-রাজ্যকে সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় কাঠামোর মধ্যে দিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন নরেন্দ্র মোদী। তাতে অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরা সাড়া দিলেও, এড়িয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মোদীকে এড়াতেই কি এই কৌশল? উঠছে প্রশ্ন।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর ট্রান্সফর্মিং ইন্ডিয়া। সংক্ষেপে নীতি। ক্ষমতায় এসেই যোজনা কমিশন বাতিল করে নতুন নীতি আয়োগ তৈরির ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। রবিবার ছিল মুখ্যমন্ত্রীদের নিয়ে তৈরি নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের প্রথম বৈঠক।  রাজ্যগুলির ক্ষমতা বাড়ানোর প্রশ্নে এই বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে দাবি করেন অর্থমন্ত্রী অরুন জেটলি।

রাজ্যগুলির উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ এই বৈঠকে অবশ্য ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের প্রতিনিধি হয়ে ওই বৈঠকে যান মন্ত্রী রচপাল সিং। মুখ্যমন্ত্রীর গড়হাজিরা নিয়ে এরপরই সরব হন বিরোধীরা।

নীতি আয়োগের বৈঠকে রাজ্যের চাহিদা অনুযায়ী বন্টনের জন্য ছেষট্টিটি কেন্দ্রীয় প্রকল্পকে আরও বাস্তবসম্মত করার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এজন্য রাজ্য গুলি তিনটি সাবগ্রুপে ভাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্যগুলির বরাদ্দ কী হবে প্রকল্পগুলি খতিয়ে দেখে তা জানাবে এই সাবগ্রুপগুলি।

মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠকে না গেলেও উন্নয়নের লক্ষে রাজনীতির পার্থক্য ভুলে বৈঠকে হাজির ছিলেন বাম-কংগ্রেস বা সমাজবাদীর দখলে থাকা রাজ্যের মুখ্যমন্ত্রীরা। তবে কেন্দ্রের বৈঠকে এরাজ্যের মুখ্যমন্ত্রীর গড়হাজির থাকা নতুন নয়। রবিবার সেই গড়হাজিরারই ট্র্যাডিশন বজায় রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

.