পুলিস গুলি চালায়নি, পাহাড়ে এই হিংসার পিছনে বিদেশি জঙ্গিযোগ : মমতা

"আজকের ঘটনা গভীর চক্রান্ত। এর পিছনে উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গিযোগ রয়েছে।" সাংবাদিক বৈঠকে সাফ বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোর্চার মিছিল কর্মসূচিকে ঘিরে আজ সকাল থেকে রণক্ষেত্রের চেহারা নেয় পাহাড়। পরিস্থিতি সবচেয়ে বেশি অগ্নিগর্ভ হয়ে ওঠে সিংমারিতে। মোর্চা সমর্থকদের সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধ বেঁধে যায়। ৩ মোর্চা সমর্থকের মৃ্ত্যু হয়েছে, বলে দাবি মোর্চার তরফে। অন্যদিকে ১ পুলিসকর্মীকেও 'খুকরি' দিয়ে কুপিয়ে খুন করা হয়েছে বলে অভিযোগ। ধুন্ধুমার বাঁধে চকবাজার, ঘুমেও। তবে কোনও পরিস্থিতিতেই পুলিস কোনও গুলি চালায়নি, বলে জানালেন মুখ্যমন্ত্রী।

Updated By: Jun 17, 2017, 04:41 PM IST
পুলিস গুলি চালায়নি, পাহাড়ে এই হিংসার পিছনে বিদেশি জঙ্গিযোগ : মমতা
নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়

ওয়েব ডেস্ক : "আজকের ঘটনা গভীর চক্রান্ত। এর পিছনে উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গিযোগ রয়েছে।" সাংবাদিক বৈঠকে সাফ বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোর্চার মিছিল কর্মসূচিকে ঘিরে আজ সকাল থেকে রণক্ষেত্রের চেহারা নেয় পাহাড়। পরিস্থিতি সবচেয়ে বেশি অগ্নিগর্ভ হয়ে ওঠে সিংমারিতে। মোর্চা সমর্থকদের সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধ বেঁধে যায়। ৩ মোর্চা সমর্থকের মৃ্ত্যু হয়েছে, বলে দাবি মোর্চার তরফে। অন্যদিকে ১ পুলিসকর্মীকেও 'খুকরি' দিয়ে কুপিয়ে খুন করা হয়েছে বলে অভিযোগ। ধুন্ধুমার বাঁধে চকবাজার, ঘুমেও। তবে কোনও পরিস্থিতিতেই পুলিস কোনও গুলি চালায়নি, বলে জানালেন মুখ্যমন্ত্রী।

এই অবস্থায় পাহাড়ের পরিস্থিতি পর্যালোচনায় নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত ছিলেন পাহাড়ের ১৫টি উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান, DG, ADG আইনশৃঙ্খলা, মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব। বৈঠকের পর মুখ্যমন্ত্রী বলেন, "পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নই একমাত্র লক্ষ্য। পাহাড়ের পাশে প্রশাসন রয়েছে।"

অভিযোগ করেন, পাহাড়ের মানুষের কাছে কোনও অস্ত্র নেই। কিছু রাজনৈতিক দলের হাতে অস্ত্র রয়েছে। এই ঘটনার পিছনে উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গিযোগ রয়েছে। অবিলম্বে কেন্দ্রের এই বিষয়টি খতিয়ে দেখা উচিত, বলেও দাবি করেন তিনি। আরও বলেন, "আদালত বনধকে অসাংবিধানিক বলেছে। আন্দোলনের নামে গুন্ডামি চলছে। সাংবাদিকদেরও রেহাই দেয়নি। কোনওভাবেই গুন্ডামি বরদাস্ত করা হবে না। আইন আইনের পথে চলবে।" তবে, মোর্চা চাইলে রাজ্য সরকার আলোচনার জন্যও প্রস্তুত বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাহাড়ের মানুষদের কোনওভাবেই 'ফাঁদে পা' না দেওয়ার জন্য অনুরোধ করেন তিনি।

মোর্চার আন্দোলনের ফলে পর্যটন ব্যবস্থা ভেঙে পড়েছে। বিদেশি পর্যটকদের কাছে ভাবমূর্তি নষ্ট হচ্ছে। স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারি অফিস জ্বালিয়ে দেওয়া হয়েছে। জাতীয় পতাকা নিয়ে তাণ্ডব চলছে। পাহাড়ের মানুষ এসব বেশি বরদাস্ত করবে না। একদিন "বিমল হঠাও, পাহাড় বাঁচাও" বলেই পাল্টা স্লোগান উঠবে বলে হুঁশিয়ারি দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি আজ ফের জানানো হয়, পাহাড়ে বাংলা ভাষাকে ঐচ্ছিক বিষয় করা হয়েছে। এর পিছনে কোনও জোর-জবরদস্তি নেই।

আরও পড়ুন, মোর্চার কর্মসূচি ঘিরে ফের রণক্ষেত্র পাহাড়; সিংমারিতে পুলিস-মোর্চা খণ্ডযুদ্ধ, গাড়িতে আগুন

আরও পড়ুন, পাহাড়ে গুলিতে মৃত্যু ১ মোর্চা সমর্থকের, অগ্নিগর্ভ সিংমারি

.