'ঘর তৈরি করে দেওয়া হবে, আপাতত আমরাই খাওয়াব' হাজারি বস্তিতে আশ্বাস মমতার

বাগবাজারে ভস্মীভূত বস্তিতে মুখ্যমন্ত্রী, স্থানীয়দের পাশে থাকার আশ্বাস মমতার

Updated By: Jan 14, 2021, 02:29 PM IST
'ঘর তৈরি করে দেওয়া হবে, আপাতত আমরাই খাওয়াব' হাজারি বস্তিতে আশ্বাস মমতার

নিজস্ব প্রতিবেদন: 'সব আগের মতোই তৈরি করে দেওয়া হবে। গৃহহীনদের ঘর তৈরি করে দেবে পুরসভা। দেওয়া হবে খাদ্য-বস্ত্রও।' বাগবাজারে ভস্মীভূত বস্তিতে এসে স্থানীয়দের এমনটাই আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী। গতকাল ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে বাগবাজারের হাজারহাত বস্তি। ১৫০টি ঝুপড়ির মোট ৭০০ মানুষ ঘরহারা হয়েছেন। আজ সকালে বাগবাজারের ভস্মীভূত এলাকায় তদারকিতে যান শশী পাঁজা। এরপরই সাড়ে ১২টা নাগাদ বাগবাজারে পরিদর্শনে আসেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে স্থানীয়দের সঙ্গে কথা বলেন তিনি। পাশে থাকার আশ্বাস দিয়ে জানান, চিন্তার কারণ নেই। বাসিন্দারের খাদ্য, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করবে সরকারই।

পাশাপাশি মুখ্যমন্ত্রী জানান, আজ এবং কাল দু-দিন এলাকা পরিস্কারের কাজ হবে। এবং যত শীঘ্র সম্ভব আগের অবস্থাতেই বাসিন্দাদে থাকার ব্যবস্থা করে দেওয়ার জন্য পুরসভাকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বলেছেন, "চিন্তার কোনও কারণ নেই। সব আগের মতো করে দেওয়া হবে।" বাসিন্দাদের অবিলম্বে ৫ কেজি চাল-ডাল- আলু, বিস্কুট দেওয়ার নির্দেশ দিয়েছেন মমতা। পুরুষ, মহিলা এবং শিশুদের জামাকাপড়, কম্বলও দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। এই দায়িত্ব দেওয়া হয়েছে ফিরহাদ হাকিম এবং শশী পাঁজাকে। 

তরারকির দায়িত্বও ভাগ করে দিয়েছেন মমতা। প্রাথমিকভাবে ঘরহারাদের যা যা প্রয়োজন সমস্ত দিয়ে তাঁদের পাশে থাকার আশ্বাসই দিয়েছেন তিনি।   উল্লেখ্য, পরিদর্শনে এসে মুখ্যমন্ত্রী জানিয়েছে গিয়েছেন, যতদিন না তাঁদের থাকার ব্যবস্থা করা হচ্ছে। বাগবাজারের উইমেন্স কলেজের ফাঁকা ক্লাসরুমেই তাঁদের থাকার ব্যবস্থা করা হবে। পাশাপাশি এখন তাঁদের খাওয়ানোর দায়িত্বও সরকারের বলে জানিয়েছেন মমতা। বলার অপেক্ষা রাখে না, মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশি বাসিন্দারা।